শনিবার জমকালো আয়োজনে হয়ে গেল মাকসুদুল হকের সংগীতজীবনের ৪৫ বছর পূর্তি অনুষ্ঠান—‘মাকসুদ—৪৫ ইয়ারস ইন মিউজিক কনসার্ট’। ঢাকার কৃষিবিদ ইনস্টিটিউট মিলনায়তনে সন্ধ্যায় শুরু হয় এ অনুষ্ঠান। ৪৫ বছরের সংগীতজীবন উদ্‌যাপনের এ অনুষ্ঠানে আয়োজকদের পক্ষ থেকে মাকসুদকে সম্মাননাও জানানো হয়।

‘মাকসুদ—৪৫ ইয়ারস ইন মিউজিক কনসার্ট’ শুরু হয় মাকসুদুল হকের গাওয়া ‘ওই দূর থেকে দূরে’ গানটি পরিবেশনের মধ্য দিয়ে। এরপর একে একে তিনি ও ‘ঢাকা ব্যান্ড পরিবেশন করেন ১৯৮০-১৯৯০ দশকের জনপ্রিয় অনেক গান। এরমধ্যে উল্লেখযোগ্যদূর থেকে দূরে, মৌসুমি-১, চিঠি, মাঝি-১, চোখ, স্বদেশ, জানালা। এছাড়া আরো পরিবেশন করেন ৯০' এর ব্যান্ড সংগীতের সুবর্ন সময়ের জনপ্রিয় গানগুলি- টেলিফোনে ফিসফিস, সামাজিক কোষ্ঠকাঠিন্য, মনেপরে তোমায়, মাঝি-৯১, মৌসুমি-২ এবং জলে স্থলে অগ্নিকুণ্ডে। এবং সবশেষ পর্বে পরিবেশন করেন ধন্যবাদ হে ভালোবাসা, পারওয়ারদিগার, আবার যুদ্ধে যেতে হবে, উন্মাদনায় কাটে প্রেম, দেহঘড়ি, গণতন্ত্র এবং মেলা। কনসার্টে মাকসুদ ও 'ঢাকা এর পাশাপাশি ফিচারিং করেন- ব্যান্ডদল মাইলস, ফিডব্যাক, দলছুট এবং প্যান্টাগন। প্রত্যেক ব্যান্ডই মাকসুদুল হকের একটি করে গানের পাশাপাশি স্বস্ব ব্যান্ডের গান পরিবেশন করেন।

এ আয়োজন নিয়ে মাকসুদ বলেন, ‘একজন শিল্পীর জীবনে তাঁর কর্মজীবনের ৪৫ বছর খুব সহজে আসে না। কিন্তু আমার জীবনে এসেছে। ১৯৭৮ সালে আমি ফিডব্যাকে যোগ দিয়েছিলাম। সে হিসাবে এ বছর আমার ৪৫ বছর হয়েছে। সংগীতজীবনের এই ভ্রমণ এভাবে উদ্যাপনের উদ্যোগ নেওয়ার জন্য ধন্যবাদ ও কৃতজ্ঞতা’। 

‘মাকসুদ—৪৫ ইয়ারস ইন মিউজিক কনসার্ট’ এ গান গাইছেন শিল্পী মাকসুদ

‘মাকসুদ—৪৫ ইয়ারস ইন মিউজিক কনসার্ট’-এর উদ্যোক্তা আশীষ কুমার চক্রবর্তী বলেন, ‘বাংলা গানে তরুণ প্রজন্মকে উৎসাহিত করতে এবং বিদেশি সংস্কৃতির আগ্রাসন থেকে মুক্তি পেতে এ ধরনের কনসার্টের প্রয়োজনীয়তা অনেক। একজন সংগীতশিল্পীর জীবনে ৪৫ বছর একটি বড় সময়। আমরা এই গুণী শিল্পীর বর্ণাঢ্য জীবনের আলোকিত অধ্যায় সবার সামনে তুলে ধরতে চেয়েছিলাম। তাই এ ধরনের উদ্যোগের কথা ভেবেছি’। এছাড়াও অনুষ্ঠানে মাকসুদুল হক কে ইউনিভার্সেল মেডিকেল কলেজ এর পক্ষ থেকে সম্মাননা প্রদান করা হয়।

‘মাকসুদ—৪৫ ইয়ারস ইন মিউজিক কনসার্ট’ এ গান গাইছেন শিল্পী মাকসুদ

অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য প্রদান করেন- ইউনিভার্সেল মেডিকেল কলেজ হাসপাতালের ইন্টার্ন চিকিৎসক ডাঃ নুরুস সাফা মাহদী।

আরো বক্তব্য প্রদান করেন- ইউনিভার্সেল মেডিকেল কলেজ হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক ডাঃ আশীষ কুমার চক্রবর্ত্তী এবং বাংলাদেশ মিউজিক্যাল ব্যান্ডস অ্যাসোসিয়েশনের (বামবা)র সভাপতি এবং মাইলস ব্যান্ডের কর্নধার হামিন আহমেদ ঢৌকন।

অনুষ্ঠান শেষে আকর্ষনীয় র‍্যাফেল ড্র অনুষ্ঠিত হয়। যেখানে ১ম পুরস্কার হিসেবে প্রদান করা হয় শ্রীমঙ্গলের গ্র্যান্ড সুলতান রিসোর্টে ১দিনের ফ্রি কাপল নাইট প্যাকেজ সহ ১০টি আকর্ষনীয় পুরস্কার।

পুরো অনুষ্ঠানটি সঞ্চালনা করেন- জনপ্রিয় আর জে নীরব খান।

অনুষ্ঠানটির হেলথকেয়ার পার্টনার ছিলো- ইউনিভার্সেল কার্ডিয়াক হাসপাতাল, মিডিয়া পার্টনার সময় টিভি, টিকেটিং পার্টনার Get Set Rock, এক্টিভেশন পার্টনার মিডিয়া প্রো, সাউন্ড ও লাইট পার্টনার সাউন্ড মেশিন ও আলোমহল, ইভেন্ট পার্টনার ফ্যাক্টর থ্রি সল্যুশনস।



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews