আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই) বা কৃত্রিম বুদ্ধিমত্তা মানুষের অনেক কাজই সহজ করে দিয়েছে। গবেষণাপত্র লেখা থেকে শুরু করে মানুষের নিঃসঙ্গতা ঘোচাতে ব্যবহৃত হচ্ছে আধুনিকতম এই প্রযুক্তি। দুরারোগ্য অনেক রোগের চিকিৎসা ক্ষেত্রেও এই প্রযুক্তির ব্যবহার হচ্ছে। এমনকি ক্যানসার গবেষণা ও চিকিৎসায় বিশেষজ্ঞদের অন্যতম আশা-ভরসা হয়ে উঠেছে এআই। 

এমন কথা উঠে এসেছে যুক্তরাষ্ট্রের সর্ববৃহৎ ক্যানসার-বিষয়ক সংগঠন ‘আমেরিকান অ্যাসোসিয়েশন ফর ক্যানসার রিসার্চ’ (এএসিআর)-এর বার্ষিক সম্মেলনে। সম্মেলনে অংশ নেওয়া বিশ্বের ১৯টি ক্যানসার সেন্টার ‘প্রজেক্ট জিনি’ নামের একটি যৌথ প্রকল্পের ঘোষণা দিয়েছে। এই প্রকল্পের লক্ষ্যই হলো ক্যানসার সংক্রান্ত হাজার হাজার ক্লিনিক্যাল তথ্য ও জিনোমিক তথ্য এআই-এর সাহায্যে একত্র করা।

গবেষকরা বলছেন, এই মাধ্যমেই ক্যানসারের ধরন বিশেষে রোগীর জন্য নির্দিষ্ট চিকিৎসার ব্যবস্থা করবে। আর এই ক্ষেত্রেই গবেষক-চিকিৎসকদের সাহায্য করবে এআই।

ভারতের সংবাদমাধ্যম এনডিটিভি বলছে, ক্যানসার এমন এক অসুখ, যাতে মানুষ সর্বস্বান্ত হয়েও প্রিয়জনকে বাঁচাতে অক্ষম হন। ঘরকে ঘর উজাড় হয়ে যায়। বিশেষজ্ঞদের বক্তব্য, উন্নত চিকিৎসা ব্যবস্থায় রোগীর মৃত্যুহার উল্লেখযোগ্য হারে কমেছে, ক্যানসার নিয়েই বহু রোগী দীর্ঘদিন বেঁচে থাকছেন, সম্পূর্ণ সুস্থ না-হলেও তাদের জীবনযাপনের মান উন্নত হয়েছে। যুক্তরাষ্ট্রে যেমন মৃত্যুহার ৩৩ শতাংশ কমেছে। এর অন্যতম কারণ ‘পার্সোনালাইজড ট্রিটমেন্ট’। অর্থাৎ রোগীবিশেষে তার জন্য নির্দিষ্ট চিকিৎসা। আর এই ক্ষেত্রেই গবেষক-চিকিৎসকদের সাহায্য করছে এআই।

যুক্তরাষ্ট্রের সান দিয়েগো শহরে সম্প্রতি শেষ হয়েছে চার দিনব্যাপী সম্মেলন। সম্মেলনে ছিলেন ক্যানসার গবেষক অরিন্দম বসু। তিনি বলেন, প্রজেক্ট জিনি নামে একটি প্রকল্প শুরু হয়েছে। এতে অংশ নিয়েছে বিশ্বের ১৯টি ক্যানসার সেন্টার। এই প্রকল্পের লক্ষ্যই হলো ক্যানসার সংক্রান্ত হাজার হাজার ক্লিনিক্যাল তথ্য ও জিনোমিক তথ্য এআই-এর সাহায্যে একত্র করা। অরিন্দম বলেন, প্রতিটি ক্যানসার রোগীর রোগ-চরিত্র ভিন্ন। রোগের বৈশিষ্ট্যগুলো যত বিশদে জানা সম্ভব হবে, তত ক্যানসারকে বাগে আনা সহজ হবে।

সম্মেলনে উপস্থিত ছিলেন কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানী মাইরিয়া ক্রিসপিন। তিনি ‘মেশিন লার্নিং’-এর ওপর জোর দিয়েছেন। তার কথায়, ক্যানসার রোগীর সম্ভাব্য চিকিৎসা সহজ করে দিতে পারে এআই প্রযুক্তি। হার্ভার্ড মেডিকেল স্কুলের বিজ্ঞানী লোরেলেই মুচি জোর দিয়েছেন, বিশ্ব জুড়ে স্বাস্থ্য সংক্রান্ত তথ্য এআই-এর সাহায্যে সঠিকভাবে নথিভুক্তকরণে। কানাডার ‘প্রিন্সেস মার্গারেট ক্যানসার সেন্টার’-এর বিজ্ঞানী বেঞ্জামিন হাইব-কেন্সের মতে, কার্সিনোজেনেসিস-কে বুঝতে সাহায্য করবে মেশিন লার্নিং।

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews