বাংলাদেশ জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় কর্মপরিষদ সদস্য ও ঢাকা মহানগরী উত্তরের নায়েবে আমির আব্দুর রহমান মূসা বলেছেন, ‘ঐতিহাসিক ভাষা আন্দোলন আমাদের গৌরবের স্মারক। তমদ্দুন মজলিস এ আন্দোলনে সক্রিয় ভূমিকা পালন করে। অধ্যাপক গোলাম আযম ছিলেন ভাষা আন্দোলনের অগ্রসৈনিক। তিনি রাষ্ট্রভাষা বাংলার দাবিতে পাকিস্তানের প্রধানমন্ত্রী লিয়াকত আলী খানের কাছে মানপত্রও পাঠ করেছিলেন। অধ্যাপক গোলাম আযম ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) নির্বাচিত জিএস হলেও রাজনৈতিক সংকীর্ণতা ও হীনমন্যতার কারণে ডাকসুর নামফলক থেকে তার নাম মুছে ফেলা হয়েছে। মহল বিশেষের প্রতিহিংসার কারণেই ভাষা আন্দোলনের কৃতিত্ব থেকে অধ্যাপক গোলাম আযমকে বঞ্চিত করা করার ষড়যন্ত্র করা হয়েছে। কিন্তু এতে তারা সফল হয়নি, হবেও না বরং ইতিহাসই প্রকৃত ভাষা সৈনিকদের মর্যাদা নিশ্চিত করবে। তিনি ভাষা আন্দোলনের সঠিক ইতিহাস নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে স্ব স্ব অবস্থান থেকে সকলকে সক্রিয় ভূমিকা পালনের আহ্বান জানান।’

বৃহস্পতিবার রাজধানীর একটি মিলনায়তনে বাংলাদেশ জামায়াতে ইসলামী ঢাকা মহানগরী উত্তরের শের-ই-বাংলা নগর দক্ষিণ থানার উদ্যোগে অগ্রসরকর্মী শিক্ষাশিবিরে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

থানা আমির মাওলানা আমিনুল ইসলামের সভাপতিত্বে ও সেক্রেটারি এ এস মন্ডলের পরিচালনায় শিক্ষাশিবিরে বিশেষ অতিথির বক্তব্য রাখেন কেন্দ্রীয় কর্মপরিষদ সদস্য ও ঢাকা মহানগরী উত্তরের সেক্রেটারি ড. মুহাম্মদ রেজাউল করিম। এছাড়া আরো বক্তব্য রাখেন কেন্দ্রীয় মজলিসে শূরা সদস্য হেমায়েত হোসেন, মহানগরী প্রচার-মিডিয়া সম্পাদক মু. আতাউর রহমান সরকার ও শিবিরের সাবেক কেন্দ্রীয় প্রকাশনা সম্পাদক কলিমউল্লাহ প্রমুখ।

বিশেষ অতিথির বক্তব্যে ড. মুহাম্মদ রেজাউল করিম বলেন, ‘ইসলাম পরাজিত হওয়ার জন্য আসেনি বরং সকল বাতিল শক্তির ওপর বিজয় লাভের জন্য আল্লাহ রাব্বুল আলামীন আমাদের জন্য এই পরিপূর্ণ জীবন বিধান পাঠিয়েছে। আর এই দ্বীনকে বিজয়ী করার প্রচেষ্টা চালানো আমাদের জন্য অত্যাবশ্যকীয় করে দেয়া হয়েছে। তাই ইসলামী আন্দোলনের কর্মীদের ঘরে বসে থাকার সুযোগ নেই বরং জান ও মালের কোরবানীর মাধ্যমে দ্বীন বিজয়ের প্রত্যয়ে ময়দানে আপোষহীন ভূমিকা পালন করতে হবে।’

উত্তরা পূর্ব থানায় দোয়া মাহফিল :
রাজধানীর উত্তরা পূর্ব থানার উদ্যোগে আন্তর্জাতিক মাতৃভাষা ও শহীদ বিদস উপলক্ষে আলোচনা সভা ও দোয়া অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। থানা আমির মাহফুজুর রহমানের সভাপতিত্বে ও থানা সেক্রেটারী হামিদুল হকের সঞ্চালনায় উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় কর্মপরিষদ সদস্য ও ঢাকা মহানগরী উত্তরের সেক্রেটারি ড. মুহাম্মদ রেজাউল করিম। এছাড়াও আরো উপস্থিত ছিলেন থানা সহকারী সেক্রেটারি আতিক হাসান রুবেল, বায়তুলমাল সম্পাদক জাহাঙ্গীর হোসেন ও এইচআরডি সম্পাদক ওমর ফারুক সোহেল প্রমুখ।’

মিরপুর উত্তর থানায় আলোচনা সভা ও পুরস্কার বিতরণী :
আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ঢাকা মহানগরী উত্তরের মিরপুর উত্তর থানায় আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। থানা আমির মনিরুল ইসলাম মৃধার সভাপতিত্বে এতে প্রধান আলোচক ছিলেন কেন্দ্রীয় মজলিসে শূরা সদস্য ও ঢাকা মহানগরী উত্তরের সহকারী সেক্রেটারি মাহফুজুর রহমান। এ সময় আরো বক্তব্য রাখেন থানা নায়েবে আমির এম এম লিয়াকত আলী ও থানা সেক্রেটারি তমাল প্রমুখ।

তেজগাঁও উত্তরে শিক্ষা উপকরণ বিতরণ :
আন্তর্জাতিক ভাষা দিবস উপলক্ষে তেজগাঁও উত্তর থানার উদ্যোগে এক আলোচনা সভা ও শিক্ষা উপকরণ বিতরণ অনুষ্ঠান একটি স্থানীয় মিলনায়তনে অনুষ্ঠিত হয়েছে। থানা আমির হাফেজ আহসান উল্লাহর সভাপতিত্বে ও সেক্রেটারি রাসিবুল হক নাফিসের পরিচালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কেন্দ্রীয় মজলিসে শূরা সদস্য ও ঢাকা মহানগরী উত্তরের সহকারী সেক্রেটারি ডা. ফখরুদ্দীন মানিক। বিশেষ অতিথি ছিলেন কেন্দ্রীয় মজলিসে শূরা সদস্য হেমায়েত হোসেন, ঢাকা মহানগরী উত্তর প্রচার ও মিডিয়া সম্পাদক, মু. আতাউর রহমান সরকার। অন্যান্যদের মধ্যে আরো উপস্থিত ছিলেন থানা কর্মপরিষদ সদস্য রফিকুল ইসলাম, সোলাইমান হোসেন ও ওয়ার্ড সভাপতি আমিনুল ইসলাম প্রমুখ।

উত্তরা পূর্বাঞ্চলের আন্তঃথানা ফুটবল টুর্নামেন্ট :
আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন উপলক্ষে ঢাকা মহানগরী উত্তরের উত্তরা পূর্বাঞ্চলের উদ্যোগে আন্তঃথানা ফুটবল টুর্নামেন্ট অনুষ্ঠিত হয়। টুর্নামেন্ট খেলা শেষে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে পুরস্কার বিতরণ করেন বাংলাদেশ জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় মজলিসে শূরা সদস্য ও ঢাকা মহানগরী উত্তরের সহকারী সেক্রেটারি ডা. ফখরুদ্দীন মানিক। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দক্ষিণ খান থানা আমির ডা. হাবীবুর রহমান, বিমানবন্দর থানা আমির অধ্যক্ষ এনামুল হক শিফন, খিলক্ষেত থানা সেক্রেটারি মিকাইল হোসেন ও বিমানবন্দর থানা সেক্রেটারি সুজারুল হক সুজন ও বিমানবন্দর থানার কর্মপরিষদ সদস্য আবদুর রাহীম সাব্বীর প্রমুখ।

আগারগাঁওয়ে জামায়াতের ফ্রি মেডিক্যাল ক্যাম্প :
শের-ই-বাংলা নগর উত্তর থানার উদ্যোগে এই মেডিক্যাল ক্যাম্প অনুষ্ঠিত হয়। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শের-ই-বাংলা নগর উত্তর থানার আমির আব্দুল আউয়াল আজম। এ সময় আরো উপস্থিত ছিলেন থানা সেক্রেটারি অ্যাডভোকেট আব্দুল হালিম, থানা কর্মপরিষদ সদস্য ইঞ্জিনিয়ার ইফতেখার সুজন, ওয়ার্ড সেক্রেটারি ড. আব্দুস সালাম সুমন ও মাহমুদুল হাসান প্রমুখ।

মোহাম্মদপুর কার্পেন্টার ট্রেড ইউনিয়নের শিক্ষা সফর :
আন্তর্জাতিক ভাষা দিবস উপলক্ষে মোহাম্মদপুর কার্পেন্টার ট্রেড ইউনিয়নের উদ্যোগে আলোচনা সভা ও শিক্ষা সফরের আয়োজন করা হয়। মিজানুর রহমানের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন কেন্দ্রীয় কার্যকরী কমিটির সদস্য ও ঢাকা মহানগরী উত্তরের সহ-সভাপতি মিজানুল হক। প্রধান বক্তা ছিলেন বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশনের কেন্দ্রীয় কার্যকরী কমিটি সদস্য ও ঢাকা মহানগরী উত্তরের সাধারণ সম্পাদক শ্রমিক নেতা এইচ এম আতিকুর রহমান। বিশেষ অতিথি হিসেবে আলোচনা পেশ করেন শ্রমিক নেতা মোশতাক আহমেদ প্রমুখ।

ক্যান্টনমেন্ট থানায় ফ্রি মেডিক্যাল সেবা :
আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ক্যান্টনমেন্ট থানার উদ্যেগে ফ্রি মেডিক্যাল সেবা প্রদান করা হয়। উদ্বোধন করেন থানা আমির আব্দুস সাকি। এ সময় থানা সেক্রেটারি নাজিবুর রহমান, থানা কর্মপরিষদ সদস্য মোহাম্মদ আলী জিন্নাহ, আবু তোরাব ও নম্বরীটেক ওয়ার্ডের সভাপতি পারভেজ আহমেদ প্রমুখ উপস্থিত ছিলেন।

মোহাম্মদপুর মধ্য থানায় আলোচনা সভা :
রাজধানীর একটি মিলনায়তনে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ঢাকা মহানগরী উত্তরের মোহাম্মদপুর মধ্য থানার উদ্যোগে এক আলোচনা সভা ও দোয়া অনুষ্ঠান থানা আমির মশিউর রহমানের সভাপতিত্বে ও অফিস সেক্রেটারি সেলিম সরদারের পরিচালনায় অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান আলোচক ছিলেন ঢাকা মহানগরীর উত্তরের কর্মপরিষদ সদস্য ও মোহাম্মদপুর জোন পরিচালক জিয়াউল হাসান। অন্যান্যদের মধ্যে আরো উপস্থিত ছিলেন জোন টিম সদস্য প্রিন্সিপাল সিরাজুল ইসলাম ও মোহাম্মদপুর দক্ষিণ থানা আমির মাওলানা শাখাওয়াত হোসেনসহ থানার বিভিন্ন পর্যায়ের নেতারা।

উত্তরা পশ্চিম থানায় আলোচনা সভা :
আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে সকল ভাষা শহীদ-সহ সকল শহীদের রুহের মাগফেরাত কামনায় উত্তরা পশ্চিম থানার উদ্যোগে আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়। আলোচনা সভায় সভাপতির বক্তব্য রাখেন থানা আমির আবু হাসনাইন। এ সময় আরো বক্তব্য রাখেন নায়েবে আমির আবু হোসেন, সেক্রেটারি আব্দুল্লাহ রেজা, থানা শূরা সদস্য শহিদুল ইসলাম, আব্দুর রউফ মাইনুল ইসলাম, গিয়াস উদ্দীন, মোতালেব হোসেন, রফিকুল ইসলাম ও আব্দুল্লাহ প্রমুখ।

তুরাগ উত্তরে দায়িত্বশীল বৈঠক :
বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশন ঢাকা মহানগরী উত্তর তুরাগ উত্তর থানার উদ্যোগে দায়িত্বশীল বৈঠকের আয়োজন করা হয়। থানা সভাপতি আবদুল হালিম খন্দকারের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক হোসাইন বয়াতির সঞ্চালনায় প্রধান অতিথি ছিলেন কেন্দ্রীয় কার্যকরী কমিটি সদস্য ও ঢাকা মহানগরী উত্তরের সাধারণ সম্পাদক শ্রমিক নেতা এইচ এম আতিকুর রহমান। বিশেষ অতিথি হিসেবে আলোচনা পেশ করেন উত্তরা পশ্চিম থানা সভাপতি শ্রমিক নেতা মাওলানা নাজমুল আহসান প্রমুখ।

ভাষা সৈনিককে সম্মাননা :
বাংলাদেশ জামায়াতে ইসলামী ক্যান্টনমেন্ট থানার উদ্যোগে থানার বালুঘাট নিবাসী ভাষা সৈনিক মেস্তাফিজুর রহমানের হাতে সম্মাননা ক্রেস্ট দেয়া হয়েছে। এ সময় কেন্দ্রীয় মজলিসে শূরা সদস্য ইয়াসিন আরাফাত, ক্যান্টনমেন্ট থানা আমির আব্দুস সাকি ও থানা সেক্রেটারি এম এন রহমান রাসেল প্রমুখ উপস্থিত ছিলেন।

রূপনগরে ক্রিকেট টুর্ণামেন্ট :
মহান মাতৃভাষা দিবস উপলক্ষে রূপনগর থানার উদ্যোগে প্রীতি ক্রিকেট টুর্নামেন্ট অনুষ্ঠিত হয়। উপস্থিত ছিলেন থানা আমির মো: আবু হানিফ, জামায়াত নেতা ইঞ্জিনিয়ার হাসান, ইঞ্জিনিয়ার মিজানুর রহমান, ইয়ুথ ক্লাব সভাপতি মোস্তাফিজুর রহমান ও আদর্শ ক্লাব পরিচালক মো: ইমরান হোসেন প্রমুখ।

প্রেস বিজ্ঞপ্তি



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews