চট্টগ্রাম: চট্টগ্রাম বিভাগীয় আমিনুর রহমান বলেছেন,পুষ্টি পরিকল্পনার সঠিক বাস্তবায়ন জরুরি। এর ফলে একটি বুদ্ধিভিত্তিক জাতি গড়ে তোলা সম্ভব।



বৃহস্পতিবার (২৫ মে) সকালে নগরের অভিজাত হোটেল পেনিনসুলার ডালিয়া হলে আয়োজিত কর্মশালায় তিনি এসব কথা বলেন।

বিভাগীয় কমিশনার বলেন, পুষ্টি নিয়ে বর্তমানে আরও সচেতনতা বাড়ানো উচিত। শিশুকে কিভাবে লালন পালন করতে হবে তা সবার আগে জানতে হবে মাকে। একজন প্রশিক্ষিত মা-ই পারে একটি শিশুকে সুন্দর করে লালন পালন করতে। আমরা পুষ্টিহীন কাউকে দেখতে চাই না। পুষ্টি বিষয়টি আমাদের জানতে হবে। আরেকটি বিষয় আমাদের মনে রাখতে হবে, মাদক থেকে আমাদের বিরত থাকতে হবে। কারণ আপনি যতই মাদক গ্রহণ করবেন, দিনশেষে ভুক্তভোগী হবে আপনার পরিবার। তাছাড়া কোনো পুষ্টি কাজে লাগবে না আপনি যদি মাদকসেবি হন।

কর্মশালায় বাংলাদেশ জাতীয় পুষ্টি পরিষদ মহাপরিচালক হাসান শাহরিয়ার কবির বলেন, পুষ্টি নিয়ে ১৯৭৪ সালেই চিন্তা করেছিলেন বঙ্গবন্ধু। এই লক্ষ্যে ইনস্টিটিউট অব পাবলিক হেলথ নিউট্রিশন গঠন করা হয়। ১৯৭৫ সালে গঠন করা হয় জাতীয় পুষ্টি পরিষদ। এমনকি ১৯৭২ সালে প্রণিত সংবিধানের ১৮ (১) অনুচ্ছেদেও পুষ্টি বিষয়টি উল্লেখ করেছেন। তাই পুষ্টি বিষয়টি সরকার গুরুত্ব সহকারে নিয়েছে।  

কর্মশালায় বাংলাদেশ জাতীয় পুষ্টি পরিষদ মহাপরিচালক হাসান শাহরিয়ার কবিরের সভাপতিত্বে ও চট্টগ্রাম সিভিল সার্জনের কার্যালয়ের এমওসিএস ডা. মোহাম্মদ নওশাদ খানের এর সঞ্চালনায় বিশেষ অতিথির বক্তব্য দেন পরিবার পরিকল্পনা অধিদফতরের পরিচালক গোলাম মোহাম্মদ আজম।

পুষ্টি পরিকল্পনা নিয়ে আলোচনা করেন জাতীয় পুষ্টি পরিষদের (বিএনএনসি) উপ-পরিচালক ডা. জেহান আখতার রানা, বহুখাত ভিত্তিক পুষ্টি কর্মপরিকল্পনা প্রণয়ন নিয়ে আলোচনা করেন বিএনএনসির উপ পরিচালক নুসরাত জাহান, চট্টগ্রাম বিভাগীয় স্বাস্থ্য পরিচালক (ভারপ্রাপ্ত)  সুমন বড়ুয়া।

বাংলাদেশ সময়: ১৩০০ ঘণ্টা, মে ২৫, ২০২৩
এমআর/টিসি



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews