জনপ্রিয় সংগীতশিল্পী আঁখি আলমগীর। স্টেজ শো ও টিভি অনুষ্ঠান নিয়ে বেশি ব্যস্ত থাকেন। নতুন গানও করছেন নিয়মিত। বর্তমান ব্যস্ততা ও সমসাময়িক প্রসঙ্গ নিয়ে আজকের ‘হ্যালো...’ বিভাগে কথা বলেছেন তিনি





* বর্তমান ব্যস্ততা কী নিয়ে?

** টিভি অনুষ্ঠান ও স্টেজ শো নিয়ে ব্যস্ততা বেশি। নতুন গান কম হচ্ছে এখন। তবে নতুন কয়েকটি গান গাইব আগামীতে, প্রস্তুতি নিচ্ছি। এর মধ্যে সম্প্রতি দুটি রিমেক গান করেছি। প্রকাশের পর বেশ প্রশংসা পাচ্ছি। সামনে আরও রিমিক করার ইচ্ছা আছে। বিশেষ করে রুনা আন্টির (রুনা লায়লা) গান রিমেক করব। আশা করি সবার পছন্দ হবে।

* গান এখন মোবাইল বন্দি হয়ে গেছে বলা যায়। এতে করে কি শ্রোতা বেড়েছে, নাকি কমেছে বলে মনে করেন?

** এখন নতুন এবং ভালো গান প্রকাশ হচ্ছে এটি ঠিক। তবে আগের মতো শ্রোতা-দর্শক শুনছেন বলা যাবে না। সব শ্রেণির শ্রোতা তা পাচ্ছেন কিংবা শুনছেন কিনা এটি একটি বড় প্রশ্ন। এটি স্পষ্ট বোঝাও যাচ্ছে না। কারণ ওই যে বললেন, গান এখন মোবাইলবন্দি হয়ে গেছে। যার ফলে হয়েছে কী, একজনের মাধ্যমে আরেকজন গান শুনতে পারছেন না। তাই গান সরাসরি সবার কানেও যাচ্ছে না।

* একজনের মাধ্যমে আরেকজন গান শুনতে পারছেন না বলতে কী বোঝাতে চেয়েছেন?

** এক সময় এক বাড়িতে, পাড়া মহল্লায়, কিংবা সিডির দোকানে বড় সাউন্ড বক্সে, এমনকি বিশেষ কোনো উৎসবে মাইকেও গান বাজানো হতো। এতে করে দূরের মানুষগুলো গান শুনতে পেতেন। এখন এটি আর দেখা যায় না। সে জন্য হয়তো গানের প্রচার সঠিকভাবে হচ্ছে না। তবে এটি হয়তো যুগের চাহিদা। এর ফলাফল কেমন সবাই বুঝতে পারছেন।

* গানের কথা ও সংগীতায়োজন নিয়েও মাঝে মাঝে প্রশ্ন ওঠে। বিষয়টি নিয়ে কী বলবেন?

** গান করলে চমৎকার কথার গান করতে হবে যেন শ্রোতা-দর্শকদের হৃদয়ে দাগ কাটে। সুর ও সংগীতায়োজনেও যত্নবান হতে হবে সবার। তবে অনেককে সমালোচনায়ও পড়তে দেখি। সবাই সচেতনভাবে কাজ করলে এমনটা হবে না।

* আপনি তো দেশের বাইরেও বিভিন্ন শিল্পীর সঙ্গে গান করেছেন। বহির্বিশ্বের সঙ্গে আমাদের সংগীত ও শ্রোতাদের মধ্যে পার্থক্য কেমন?

পার্থক্য তো অনেক। বিশ্বের প্রায় অনেক দেশেই শিল্পীরা বিভিন্নভাবে সহযোগিতা পান। শ্রোতারা উৎসব করে একজন শিল্পীর গান শোনেন নিজেদের উদ্যোগে। তাই শিল্পীরাও গান গাওয়া ও তৈরিতে যত্নবান হন। বিদেশের শিল্পীরা আর্থিকভাবেও অস্বচ্ছ হন না খুব একটা। তাদের মূল শক্তি শ্রোতা, শ্রোতারা অনেক দায়বদ্ধতা দেখায় তাদের প্রিয় শিল্পীদের জন্য।

* গানের ভিউ আপনাকে কতটা ভাবায়?

** একটি ভালো মিউজিক ভিডিওতে ভিউয়ার্স থাকবে এটি স্বাভাবিক বিষয়। কিন্তু এ নিয়ে বাড়াবাড়ি কিংবা হৈ-হুল্লোড় করার কিছু নেই। আমি এ নিয়ে ভাবি না। আমার গান যদি ভালো হয় মানুষ শুনবেন, গাইবেন এবং আমাকে স্টেজে গাইতে অনুরোধ করবেন।



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews