ফ্রান্স থেকে ব্রিটেনে যাওয়ার পথে ইংলিশ চ্যানেলে এক শিশুসহ পাঁচ অভিবাসনপ্রত্যাশীর মৃত্যু হয়েছে। আশ্রয়প্রার্থী বোঝাই একটি ছোট নৌকায় করে তারা চ্যানেল পাড়ি দিচ্ছিলেন।

ব্রিটিশ সরকার অভিবাসনপ্রত্যাশীদের রুয়ান্ডায় পাঠাবে, এমন একটি বিল পাসের কয়েক ঘণ্টা পরই এ দুর্ঘটনার খবর এলো। খবর আল জাজিরার।

নৌকাটিতে ১১২ জন আশ্রয়প্রার্থী ছিলেন। বিশ্বের অন্যতম ব্যস্ত সমুদ্রপথ পাড়ি দিতে ফ্রান্সের ক্যালাইস বন্দরের প্রায় ৩২ কিলোমিটার দক্ষিণ পশ্চিমের উইমেরুক্স থেকে তারা নৌকায় ওঠেন।

উদ্ধারকারীরা ৪৯ জনকে উদ্ধার করেন। চারজনকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। তবে অন্যরা নৌকায় থেকে যান এবং ব্রিটেনে তাদের যাত্রা অব্যাহত রাখেন।

স্থানীয় কর্মকর্তা জ্যাকস বিল্যান্ট মঙ্গলবার সাংবাদিকদের বলেন, আজ সকালে অতিরিক্ত অভিবাসনপ্রত্যাশী বোঝাই একটি নৌকায় দুঃখজনক ঘটনা ঘটে গেছে। পাঁচজনের মৃত্যুতে আমরা শোক প্রকাশ করছি। যারা মারা গেছেন, তাদের মধ্যে সাত বছর বয়সী এক মেয়ে শিশু, এক নারী ও তিনজন পুরুষ রয়েছেন।  

তিনি বলেন, তীর থেকে কয়েকশ মিটার দূরে ইঞ্জিন বন্ধ হয়ে যায়। পরে বেশ কয়েকজন পানিতে পড়ে যান।

ফ্রান্সের কোস্টগার্ড বলছে, ৫৮ জন নৌকায় ছিলেন। জীবিতদের উদ্ধারে অনুসন্ধান চলছে।

বিল্যান্ট বলেন, তারা উদ্ধার হতে চাননি। তারা আবার ইঞ্জিন চালু করতে সমর্থ হন এবং ব্রিটেনের দিকে যাত্রা অব্যাহত রাখেন।  

চলতি বছর ছোট ছোট নৌকায় ঝুঁকি নিয়ে ছয় হাজারেরও বেশি আশ্রয়প্রার্থী ব্রিটেনে পৌঁছেছেন।  

বাংলাদেশ সময়: ০৯৩৭ ঘণ্টা, এপ্রিল ২৪, ২০২৪
আরএইচ



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews