ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ আদালত বা আইসসিসি’র সম্ভাব্য গ্রেফতারি পরোয়ানা জারির বিষয়টিকে চ্যালেঞ্জ করার পরিকল্পনা থেকে সরে আসার সিদ্ধান্ত নিয়েছে ব্রিটেনের নতুন সরকার।

গতকাল শুক্রবার ১০ নম্বর ডাউনিং স্ট্রিট এই ঘোষণা দিয়েছে।

সাবেক ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাকের সরকার আইসিসি-কে বলেছিল যে- তারা নেতানিয়াহুর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করার বিষয়ে আদালতের এখতিয়ার সংক্রান্ত একটি প্রশ্ন জমা দিতে চায়।

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় যুদ্ধাপরাধ সংগঠনের দায়ে প্রধানমন্ত্রী নেতানিয়াহু এবং যুদ্ধমন্ত্রী ইয়োভ গ্যালান্টের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করার জন্য আইসিসি’র প্রধান কৌশলি কারিম খান গত মে মাসে আদালতের প্রতি অনুরোধ জানিয়েছিলেন। যদি আদালত এই গ্রেফতারি পরোয়ানা জারি করে তাহলে ১২৪টি সদস্য রাষ্ট্র নেতানিয়াহু কিংবা অন্যদের গ্রেফতার করতে আইনগতভাবে বাধ্য।

ব্রিটেন আইসিসি’র সদস্য রাষ্ট্র এবং তারা আদালতকে বলেছিল যে- আইসিসি ইসরাইলি কর্মকর্তাদের ওপর গ্রেফতারের এখতিয়ার প্রয়োগ করতে পারে কিনা।

শুক্রবার পর্যন্ত হেগের আদালতে ব্রিটেনের প্রশ্ন জমা দেয়ার সময় ছিল, কিন্তু সম্প্রতি নির্বাচিত লেবার সরকার নিশ্চিত করেছে যে- তারা ঋষি সুনাকের পরিকল্পনা অনুসরণ করবে না।
সূত্র : সিএনএন



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews