ভ্যাটিকান কর্তৃপক্ষ গ্রিসকে ২ হাজার ৫০০ বছরের পুরানো তিনটি মার্বেল ভাস্কর্য ফিরিয়ে দিয়েছে। এই পদক্ষেপকে দুই দেশের মধ্যে 'বন্ধুত্বপূর্ণ সম্পর্কের প্রতীক' হিসেবে দেখা হচ্ছে। গত বছর পোপ ফ্রান্সিস বিখ্যাত পার্থেনন ভাস্কর্যগুলো গ্রিসে ফিরিয়ে দেওয়ার ঘোষণা করেছিলেন। বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়, তিনটি ভাস্কর্যের মধ্যে একটিতে ঘোড়ার মাথা, একটিতে দাড়িওয়ালা এক পুরুষের মাথা এবং অন্যটিতে একটি শিশুর মাথা রয়েছে। গ্রীস আশা করছে, এই পদক্ষেপ অন্য দেশগুলোকে পার্থেনন ভাস্কর্য ফেরত দিতে উৎসাহিত করবে। 

ভ্যাটিকান কর্তৃপক্ষ গ্রিসকে ২ হাজার ৫০০ বছরের পুরানো তিনটি মার্বেল ভাস্কর্য ফিরিয়ে দিয়েছে।

পার্থেননের মূল ভাস্কর্যগুলোর প্রায় ৫০ শতাংশের কোনো খবর নেই। এর মধ্যে প্রায় অর্ধেক লন্ডনের ব্রিটিশ মিউজিয়ামে সংরক্ষিত আছে। ভাস্কর্যটি ফিরিয়ে দেওয়ার সময় দুই দেশের প্রতিনিধিরা ক্যামেরার সামনে হাসি মুখে হাত মেলান। 

এ সময় গ্রিসের অর্থোডক্স গির্জার প্রধান আর্চবিশপ লেরোনিমস বলেন, 'এটা আমার আন্তরিক কামনা, এই পদক্ষেপটি অন্যরা অনুসরণ করবে। পোপ ফ্রান্সিস দেখিয়েছেন যে এটা সম্ভব।'

পার্থেননের মূল ভাস্কর্যগুলোর প্রায় ৫০ শতাংশের কোনো খবর নেই।

কয়েক শতাব্দী ধরে ভাস্কর্যগুলো ভ্যাটিকান জাদুঘরে সংরক্ষিত ছিল। গত শতাব্দীর শুরু থেকেই গ্রিস ভ্যাটিকান এবং অন্যান্য ইউরোপীয় দেশ থেকে তার পুরাকীর্তি পুনরুদ্ধারের চেষ্টা করছে।



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews