বিশ্বের সবচেয়ে জনপ্রিয় মেসেজিং প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপে আবারও নতুন ফিচার। ব্যবহারকারীর সুবিধার জন্য নতুন নতুন ফিচার যুক্ত করছে প্ল্যাটফর্মটি। 

কোনো না কোনো কাজে সারাক্ষনই প্রয়োজন হয় হোয়াটসঅ্যাপ। সম্প্রতি জানা গিয়েছে দারুণ এক আপডেট আসছে হোয়াটসঅ্যাপে। ইন্টারনেট ছাড়াই নাকি চলবে হোয়াটসঅ্যাপ, ইন্টারনেট সংযোগ ছাড়াই খুব সহজে একে অপরের সঙ্গে ফাইল শেয়ারিং করা যাবে হোয়াটসঅ্যাপে। 

কিছুদিন আগেই হোয়াটসঅ্যাপ জানিয়েছে যে, ছবি, ভিডিও, গান, অডিও ইত্যাদি পাঠানোর জন্য আর ইন্টারনেট সংযোগের প্রয়োজন হবে না।

হোয়াটসঅ্যাপ বিটাইনফো জানিয়েছে, এই ফিচার্সের উপর হোয়াটসঅ্যাপ সক্রিয়ভাবে কাজ করছে, যাতে ব্যবহারকারীরা ইন্টারনেট ছাড়াই ফাইল শেয়ার করতে পারেন। শেয়ার করা ফাইল এনক্রিপ্টও করা থাকবে যেন অন্য কেউ এই ফাইল দেখতে বা অ্যাক্সেস করতে না পারে।

হোয়াটসঅ্যাপ বিটা কিছু স্ক্রিনশট প্রকাশ করেছে যেখানে বোঝা যাচ্ছে, অ্যান্ড্রয়েড এই ইন্টারনেট ছাড়া ফাইল পাঠানোর জন্য অনুমোদন দেখাচ্ছে। এর মধ্যে রয়েছে কাছাকাছি ফোনগুলো খুঁজে বের করা। 

তবে কবে থেকে এই ফিচারটি ব্যবহার করা যাবে বা উপলব্ধ হবে তা এখন পর্যন্ত জানায়নি হোয়াটসঅ্যাপ। যেহেতু বিটা ভার্সনে এই ফিচারের কাজ চলছে তাই ধরে নেওয়া যায় শিগগির ফিচারটি সবার জন্য উপলব্ধ হবে।

অফলাইন শেয়ারিংয়ের জন্য এই নিকটবর্তী ফোন খুঁজে বের করা খুবই জরুরি ফিচার। এই ফিচার আসলে অ্যান্ড্রয়েডগুলোকে ব্লুটুথের মাধ্যমে স্থানীয় ডিভাইসের মধ্যে ফাইল শেয়ারিং করতে সাহায্য করে। ব্লুটুথ স্ক্যান করেই করা হবে ফাইল শেয়ারিং, পাঠান যাবে ছবি, ভিডিও, অডিও ইত্যাদি। তবে ব্যবহারকারীরা চাইলে এই ফিচারটি বন্ধও করে দিতে পারেন।

কাছাকাছি ডিভাইসগুলো খুঁজে নেওয়ার সঙ্গে সঙ্গে আপনার ফোনে সিস্টেম ফাইল ও ফটো গ্যালারির অ্যাক্সেস নেওয়ার অনুমতিও চাইবে হোয়াটসঅ্যাপ। এক্ষেত্রে ফাইল শেয়ারিংয়ের সময় কাছাকাছি ডিভাইস আছে কি না তা দেখার জন্য জিপিএস লোকেশন চালু রাখতে হবে ফোনে। শেয়ারিং প্রক্রিয়া সম্পূর্ণ নিরাপদ ও সুরক্ষিত এমনটাই দাবি করছে হোয়াটসঅ্যাপ।

শেয়ারইটের মতো অ্যাপগুলো যেভাবে ফোনের মাধ্যমে পিয়ার-টু-পিয়ার ফাইল শেয়ারিং করতে পারে, হোয়াটসঅ্যাপের এই নতুন ফিচার অনেকটা একইরকম। এই অ্যাপগুলো যেমন ব্যবহারকারীর সেলুলার ডাটা বা ওয়াইফাই ডাটা ছাড়াই ফাইল শেয়ারিংয়ে সাহায্য করে, সেভাবেই কাজ করবে হোয়াটসঅ্যাপ।



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews