ডিপফেকের মাধ্যমে প্রায়ই হেনস্তার কথা শোনা যাচ্ছে ইদানীং। মুখ ব্যবহার করে ভিডিও বা ছবি ভাইরাল করা হয় নেট দুনিয়ায় তারপর তা নিয়ে তোলপাড়। 

বর্তমানে ডিপফেকের শিকার হচ্ছেন তারকারাও। ইতোমধ্যে রাশমিকা মন্দানা, ক্যাটরিনা কাইফসহ বেশ কয়েকজন অভিনেত্রীর ডিপফেক ভিডিও ভাইরাল হয়েছে নেটদুনিয়ায়। বিব্রতকর পরিস্থিতিতে পড়তে হয়েছে তাদেরকে।

অভিনেত্রী নয়, এবার ডিপফেকের শিকার হয়েছেন বলিউড অভিনেতা আমির খান। যদিও অভিনেতার কোনো অশালীন ভিডিও নয়, অন্য ধরনের ডিপফেক ভিডিও ভাইরাল হয়েছে। আর সেই ভিডিও নজরে পড়তেই থানায় যান আমির। আমির খানের অফিসের পক্ষ থেকে পুলিশে একটি এফআইআর দায়ের করা হয়।

জানা গেছে, আমিরের মুখ ব্যবহার করে একটি রাজনৈতিক দলের প্রচারের ভিডিও তৈরি করা হয়েছে। মূলত ডিপফেক প্রযুক্তি ব্যবহার করেই ওই ভিডিওতে আমিরের মুখ ব্যবহার করা হয়েছে।

২৭ সেকেন্ডের ওই ভিডিওতে আমির ‘জুমলা’র থেকে সতর্ক থাকতে বলছেন বলেই। অন্যদিকে আমিরের অফিসের দাবি, তার মুখ মর্ফ করে ভিডিওতে ব্যবহার করা হয়েছে। এমন কোনো প্রচারণার ভিডিও শুট করেননি তিনি।

শুধু থানায় অভিযোগ নয়, আমিরের অফিসের পক্ষ থেকে একটি বিবৃতিও দেওয়া হয়েছে। এতে জানানো হয়, ৩৫ বছরের বলিউড ক্যারিয়ারে আমির খান কখনও কোনো রাজনৈতিক দলের হয়ে প্রচারণায় অংশ নেননি।

আমিরের অফিস থেকে অভিযোগ পেতেই পুলিশ ভারতীয় দণ্ডবিধির ৪১৯ (অন্যকে নকল করা), ৪২০ (প্রতারণা) সহ একাধিক ধারায় এবং তথ্য প্রযুক্তি আইনে মামলা দায়ের করা হয়েছে।



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews