পারিবারিক নিরাপত্তায় কাহাফ গার্ড

ইন্টারনেটের দুনিয়ায় প্রতারণার উদ্দেশ্যে সাইবার দুর্বৃত্তরা সরব। জুয়া, নারী নিপীড়ন, পর্নোগ্রাফি, অপত্তিকর বহু কনটেন্ট নিজের অজান্তেই দৃশ্যমান হয়, যার প্রভাব পড়ছে শিশুদের ওপর। বিশ্বের ২০০ কোটির বেশি মুসলিম তাদের নৈতিক অবস্থান সমুন্নত রাখতে এমন কনটেন্ট থেকে দূরে থাকতে চান।

তুরস্কের উদ্যোক্তা প্রতিষ্ঠান (স্টার্টআপ) হালালজ এমন লক্ষ্যেই তৈরি করেছে কাহাফ গার্ড নামে নতুন অ্যাপ ও ব্রাউজার এক্সটেনশন, যা এখন সবার জন্য উন্মুক্ত।

হালালজ প্রতিষ্ঠাতা নিজাম উদ্দিন ২০২২ সাল থেকে ইন্টারনেটে অপত্তিকর কনটেন্ট থেকে সহজে মুক্তির উপায় নিয়ে কাজ করছেন। সমস্যার সমাধানে তিনি তৈরি করেন ‘কাহাফ গার্ড’ নামে হারাম ব্লক ও ডিএনএস সুরক্ষা এক্সটেনশন।

অ্যাপ প্রসঙ্গে নিজাম উদ্দিন বলেন, কাহাফ গার্ড দিচ্ছে গুগল/বিং সেফ সার্চ ফিচার, হারাম অ্যাড-ব্লকার; যা দিয়ে অ্যাডাল্ট কনটেন্ট সার্চ করা যাবে না। ইউটিউব রেস্ট্রিকশন মোড সুবিধা পাওয়া যাবে। অপত্তিকর কনটেন্ট, ম্যালওয়ার, স্ক্যাম ও ফিশিং, জুয়া ও নেশা জাতীয় কনটেন্ট, বিদ্বেষী কনটেন্ট, ভুয়া কনটেন্ট হিসেবে চিহ্নিত ৫৫ লাখ হারাম ওয়েবসাইট থেকে সুরক্ষা মিলবে। অ্যাপটি রাউটার, ফোন, কম্পিউটার ও ব্রাউজারে কাজ করবে। পরিবারবান্ধব ফিল্টার ব্যবহারে শিশু-কিশোরদের সামাজিক নিরাপত্তা নিশ্চিত হবে।

উদ্যোক্তা জানান, অ্যাপটি উন্নয়নে ব্যক্তিগত প্রাইভেসির বিষয়টি সর্বোচ্চ গুরুত্ব দেওয়া হয়। কাহাফ গার্ড ব্যবহারকারীর তথ্যে নজরদারি বা ব্রাউজিং হিস্টোরিতে থাকবে না। বিনামূল্যে পাওয়া এমন সুবিধা কম্পিউটার বা স্মার্টফোনে সহজেই যুক্ত করা যাবে। রাউটারের সঙ্গে যুক্ত করলে নিশ্চিত হবে পারিবারিক নিরাপত্তা।



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews