দেশের সর্ববৃহৎ ডাটা সায়েন্স প্রতিযোগিতা ডাটাথনের তৃতীয় সংস্করণের চূড়ান্ত পর্ব শুরু হয়েছে। শুক্রবার (২৪ মে) সকাল সাড়ে ৯টায় রাজধানীর তেজগাঁওয়ে রবির প্রধান বাণিজ্যিক কার্যালয়ে এ প্রতিযোগিতা শুরু হয়। দুই দিনব্যাপী এ প্রতিযোগিতার চূড়ান্ত পর্ব চলবে শনিবার (২৫ মে) পর্যন্ত।

৪৮ ঘণ্টার এ ম্যারাথন প্রতিযোগিতায় চূড়ান্ত পর্বে অংশগ্রহণকারীরা প্রযুক্তিভিত্তিক সমস্যার সমাধান এবং মেশিন লার্নিং দক্ষতা প্রদর্শন করবেন। রবি আজিয়াটা লিমিটেডের আয়োজনে প্রতিযোগিতাটির সহযোগী অ্যামাজন ওয়েব সিরিজ।

দেশের অগ্রগামী ও সর্ববৃহৎ ডাটাথন ইভেন্ট হিসেবে ডাটাথন ৩.০ বাস্তব বিশ্বের ব্যবসায়িক চ্যালেঞ্জ মোকাবিলায় বিগ ডাটা, কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) এবং মেশিন লার্নিংয়ের রূপান্তরমূলক ভূমিকার ওপর আলোকপাত করছে। এ আয়োজনটি ডাটা বিজ্ঞানী, ব্যবসায় বিশ্লেষক, পরিসংখ্যানবিদ, ডাটা ইঞ্জিনিয়ার এবং প্রোগ্রামার, বিখ্যাত জাতীয় ও বৈশ্বিক প্রতিষ্ঠান, বিভিন্ন শিল্প এবং স্টার্টআপসহ ডাটা নিয়ে কাজে উৎসাহীদের জন্য এক ধরনের আকর্ষণীয় সুযোগ।

রবি ডাটাথনের দুই দিনব্যাপী চূড়ান্ত পর্ব শুরু

এ প্রতিযোগিতায় ৩ হাজার ৫০০ জনেরও বেশি প্রতিযোগী অংশ নিচ্ছেন। তারা ১ হাজারটিরও বেশি দলে বিভক্ত হয়ে প্রতিযোগিতার তৃতীয় আসরে অংশগ্রহণের জন্য নিবন্ধন করেছেন। গত ১৮ এপ্রিল থেকে ২২ এপ্রিল পর্যন্ত বাছাই পর্ব অনুষ্ঠিত হয়। সেখান থেকে বাছাইকৃতরা চূড়ান্ত পর্বে অংশগ্রহণ করছেন।

এ পর্ব থেকে সফল অংশগ্রহণকারীরা পরবর্তীতে ‘ডাটাথন গালা ইভেন্ট’-এ অংশগ্রহণের সুযোগ পাবেন, যেখানে মোট ১০ লাখ টাকা সমমূল্যের পুরস্কারের ব্যবস্থা রাখা হয়েছে। চ্যাম্পিয়ন দল ৫ লাখ টাকার সমমূল্যের পুরস্কার, প্রথম রানার আপ পাবে ৩ লাখ টাকার পুরস্কার এবং দ্বিতীয় রানার আপ পাবে ২ লাখ টাকার পুরস্কার।

রবি আজিয়াটা লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা রাজীব শেঠী বলেন, আমরা দৃঢ়ভাবে বিশ্বাস করি, ডাটা যে কোনো ধরনের নতুন উদ্ভাবন এবং গ্রাহক অভিজ্ঞতা সমৃদ্ধ করার ক্ষমতা রাখে। ডাটার কার্যকর ব্যবহারের মাধ্যমে আমাদের তরুণ ডাটা বিজ্ঞানীরা অনেক অসম্ভবকে সম্ভব করছেন। এটা দেখতে পারাটাও খুবই উৎসাহব্যঞ্জক।

ডাটাথন সম্পর্কে বিস্তারিত জানতে ভিজিট করুন www.robi.com.bd। রবির সোশ্যাল মিডিয়া পেজগুলোতে এ নিয়ে বিস্তারিত পাওয়া যাবে।

এএএইচ/জেডএইচ/এএসএম



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews