জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম টিকটকের মূল প্রতিষ্ঠান বাইটড্যান্স। কোম্পানিটি যে গোপন কোনো অস্ত্র ব্যবহার করে না, তা কারও কাছে অজানা নেই। তাদের শক্তিশালী অ্যালগরিদম অ্যাপ ব্যবহারকারীর পছন্দ-অপছন্দ নির্ভুলভাবে ধরতে পারে। এর ওপর ভিত্তি করে আধেয়গুলো ব্যবহারকারীদের কাছে চলে যায়। তাঁদের চোখ পর্দার সঙ্গে আঠার মতো লেগে থাকে। কিন্তু বাইটড্যান্সকে শিগগিরই তাদের এই অস্ত্র হয় খাপবদ্ধ করে ফেলতে হবে, অথবা নিদেনপক্ষে তার ধার কমাতে হবে।

চীনের ইন্টারনেটভিত্তিক কোম্পানিগুলো নতুন তথ্য নিয়ন্ত্রণ আইনের মুখোমুখি হতে যাচ্ছে। চীনের সাইবার স্পেস প্রশাসন (সিএসি) সম্প্রতি নতুন খসড়া নির্দেশিকা তৈরি করেছে। এতে তথ্য সংগ্রহ, তথ্য প্রক্রিয়াকরণ এবং দেশের বাইরে তথ্য স্থানান্তরের ক্ষেত্রে ইন্টারনেটভিত্তিক কোম্পানিগুলোর ওপর একগুচ্ছ বিধিনিষেধ আরোপ করার বিধি রাখা হয়েছে। যাতে বলা হয়েছে, অ্যাপ ব্যবহারকারীর তথ্য সংগ্রহ কিংবা সেগুলো পারসোনালাইজেশন বা নিজস্বকরণের মাধ্যমে ব্যবহার করার আগে কোম্পানিগুলোকে অবশ্যই ব্যবহারকারীর সম্মতি নিতে হবে।

এই নীতি চীনের অনলাইন প্ল্যাটফর্ম, যেমন দোয়িন (টিকটকের মতো একটি অ্যাপ) এবং তাওবার (আলিবাবার মালিকানাধীন পণ্য বেচাকেনার অ্যাপ) যে ক্ষয়িষ্ণু ব্যবসা মডেল, সেটার অনুসরণ। এর ফলে চীনের প্রযুক্তি ক্ষেত্রে নতুন উদ্যোক্তা সৃষ্টি বাধাগ্রস্ত হবে। এর কারণ খুব সরল। অনেক ব্যবহারকারী তাঁদের ব্যক্তিগত গোপনীয়তার স্বার্থে আধেয়গুলো ইন্টারনেট প্ল্যাটফর্মগুলোকে নিজস্বকরণ করতে অনুমতি না–ও দিতে পারে।



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews