‘আমি শেখ হাসিনার প্রার্থী, আমি ভারতের প্রার্থী’

ছবির ক্যাপশান,

২৬শে ডিসেম্বর, ২০২৩ তারিখের পত্রিকা

৪০ মিনিট আগে

এতে মেহেরপুর-১ আসনের স্বতন্ত্র প্রার্থী (ট্রাক প্রতীক) ও সাবেক সংসদ সদস্য প্রফেসর আব্দুল মান্নানকে ওই কথা বলতে শোনা যায়। খবরে বলা হয়েছে, তিনি একজন সরকারি কর্মকর্তাকে হুঙ্কার দিয়ে বলেছেন, ‘মনে রাখতে হবে আমি শেখ হাসিনার প্রার্থী, আমি ভারতের প্রার্থী।’

গত ১৭ই ডিসেম্বর আব্দুল মান্নান মেহেরপুর সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. অলোক কুমার দাসের সঙ্গে মোবাইল ফোনে কথোপকথনের সময় এসব কথা বলেন।

তাদের এক মিনিট পাঁচ সেকেন্ডের কথোপকথনের কল রেকর্ড ফেসবুকে ভাইরাল হয়েছে।

পত্রিকা

হালনাগাদ পরিসংখ্যানের বরাত দিয়ে খবরে বলা হয়েছে, একক রাষ্ট্র হিসেবে বড় বাজার যুক্তরাষ্ট্র এবং জোটগত বড় বাজার ইউরোপীয় ইউনিয়নে (ইইউ) প্রধান এ পণ্যের রপ্তানি আগের বছরের একই সময়ের চেয়ে কম।

আরেক বাজার কানাডাতেও একই চিত্র। তৈরি পোশাকের মোট রপ্তানি আয়ের ৮৫ শতাংশের মতো আসে প্রচলিত এসব বাজার থেকে।

খবরে আরও বলা হয়েছে, প্রচলিত বাজারে রপ্তানি কমে যাওয়া ভাবিয়ে তুলেছে উদ্যোক্তাদের। এমন পরিস্থিতি অব্যাহত থাকলে রপ্তানি খাতের জন্য বিপদের কারণ হতে পারে।

যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্কের টানাপোড়েন এবং শ্রম অধিকার রক্ষার ইস্যুতে নিষেধাজ্ঞার শঙ্কা আগামী দিনে রপ্তানিতে প্রভাব ফেলবে কিনা, তা নিয়ে রপ্তানিকারকদের উদ্বেগ রয়েছে।

অতীতে নির্বাচনের আগে ব্যাংক থেকে নগদ টাকা বেরিয়ে মানুষের হাতে চলে আসত বেশি। কিন্তু এবার সেটি হচ্ছে না। উলটো মানুষের হাতে থাকা টাকা ব্যাংকে চলে যাচ্ছে। অবশ্য চড়া মূল্যস্ফীতির ঊর্ধ্বগতি ঠেকাতে কেন্দ্রীয় ব্যাংক এখন সংকোচনমুখী মুদ্রানীতি অনুসরণ করছে।

এ কারণেও টাকার প্রবাহ কমছে। তবে ২০০৮ সালের নির্বাচনের সময়ও মূল্যস্ফীতির হার নিয়ন্ত্রণে সংকোচনমুখী মুদ্রানীতি ও অর্থনৈতিক সংকট থাকলেও টাকার প্রবাহ কমেনি। বরং বেড়েছে।

বাংলাদেশ ব্যাংকের বিভিন্ন প্রতিবেদন থেকে পাওয়া তথ্য-উপাত্ত বিশ্লেষণ করে অর্থনীতির এমন চিত্র পাওয়া গেছে।

সকা

সংসদ নির্বাচন: তিনজন গুলিবিদ্ধ, সহিংসতা বাড়ছে- শিরোনামে খবর প্রকাশ করেছে দৈনিক কালের কণ্ঠ। খবরে বলা হয়েছে, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের প্রচার-প্রচারণাকে কেন্দ্র করে বাড়ছে সহিংসতা। দেশের ১১ স্থানে গত রবিবার রাতে ও গতকাল সোমবার পৃথক সহিংসতায় ২৭ জন আহত হয়েছেন।

এছাড়া দেশের আরও বেশ কয়েকটি স্থানে প্রার্থীদের নির্বাচনী কার্যালয়ে ভাঙচুর করা এবং আগুন দেওয়া হয়। বাধা দেওয়া হয়েছে হিরো আলমের নির্বাচনী প্রচারে।

এদিকে নৌকায় ভোট না দিলে পানি ও বিদ্যুৎ বন্ধের হুমকি দেওয়া নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক শেখ ফরিদ ভূঁইয়া মাসুমকে গ্রেপ্তারের নির্দেশ দেওয়া হয়েছে।

নদি

গত রোববার রাতেও পঞ্চগড়ে ক্ষমতাসীন আওয়ামী লীগের এক নেতা নৌকার বিরোধিতাকারীদের চিহ্নিত করে রাখতে বলেছেন।

নির্বাচনী প্রচার শুরুর পর থেকে গত এক সপ্তাহে এ ধরনের অন্তত ১৫টি ঘটনা গণমাধ্যমে এসেছে। বেশির ভাগ ক্ষেত্রে সংশ্লিষ্ট নির্বাচনী অনুসন্ধান কমিটি এসব অভিযোগ তদন্ত করছে। যদিও এখন পর্যন্ত হুমকি দিয়ে যাঁরা বক্তব্য দিয়েছেন তাঁদের কারও বিরুদ্ধে বড় কোনো ব্যবস্থা নিতে দেখা যায়নি।

খবরে আরও বলা হয়েছে যে, আচরণবিধি মেনে চলা হচ্ছে কি না, তা দেখার জন্য ভোটের মাঠে কাজ করছে কমবেশি ৮০০ নির্বাহী ম্যাজিস্ট্রেট।

ই

ইংরেজি পত্রিকা দ্য ডেইলি স্টারের প্রথম পাতার একটি খবরের শিরোনাম HELP ENSURE PRESENCE OF VOTERS ON JAN 7 অর্থাৎ ৭ই জানুয়ারির নির্বাচনে ভোটারদের উপস্থিতি নিশ্চিত করতে সাহায্য করুন।

খবরটিতে বলা হয়েছে, আগামী নির্বাচনের দিন ভোটারদের ভোটকেন্দ্রে উপস্থিতি নিশ্চিত করতে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশনের কাউন্সিলরদের সাহায্য চেয়েছে ঢাকা মহানগর পুলিশ।

সোমবার ঢাকার কাউন্সিলরদের সাথে আইনশৃঙ্খলা সংক্রান্ত মতবিনিময় সভায় এই সহযোগিতা চেয়েছেন ঢাকা মহানগর পুলিশের কমিশনার হাবিবুর রহমান। ভোট চলাকালে কোন ধরনের বাধা আসলে সাথে সাথে পুলিশকে জানাতেও বলেছেন তিনি।

এই লক্ষ্যে আগামী ৪ জানুয়ারি ব্রিফিং করবেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। উপস্থিত থাকবেন অন্য নির্বাচন কমিশনাররাও। স্থান নির্বাচন করা হয়েছে রাজধানীর সোনারগাঁও হোটেলের পদ্মা হল রুম।

বাংলাদেশে নিযুক্ত বিভিন্ন দেশের রাষ্ট্রদূত ও হাইকমিশনারদের আমন্ত্রণ জানানোর উদ্যোগ নেয়া হয়েছে। ইউএনডিপির আবাসিক প্রতিনিধিকেও দাওয়াত দেয়া হবে। আগামী ৭ জানুয়ারি দ্বাদশ সংসদ নির্বাচনের ভোটগ্রহণ করা হবে। এর দুই দিন আগে কূটনীতিকদের কাছে নির্বাচনের সার্বিক পরিস্থিতি তুলে ধরার উদ্যোগ নিলো আউয়াল কমিশন।

দেরূ

সরকারি মুদ্রণখানা থেকে ব্যালট পেপার পাঠানো হয়েছে পঞ্চগড়, গাইবান্ধা, মেহেরপুর, কুষ্টিয়া, মাগুরা ও রাঙ্গামাটি। বিজি প্রেস থেকে পাঠানো হয়েছে জয়পুরহাট, চাঁপাইনবাবগঞ্জ, ঝালকাঠি ও ভোলা এবং সিকিউরিটি প্রিন্টিং প্রেস থেকে বরগুনা, পটুয়াখালী ও নেত্রকোনা জেলায় ব্যালট পেপার পাঠানো হয়েছে।

ব্যালট পেপার ও পোস্টাল ব্যালট পেপারের সাথে সম্পর্কিত ফরম এবং স্ট্যাম্প প্যাডও পাঠানো হচ্ছে।

একইভাবে পর্যায়ক্রমে অন্যান্য জেলায়ও ব্যালট পেপার পাঠানো হবে বলেও খবরটিতে বলা হয়েছে।

স্টার

বিকাল ৩টায় তিনি পীরগঞ্জ সরকারি উচ্চ বিদ্যালয় মাঠে নির্বাচনী জনসভায় ভাষণ দিবেন।

এছাড়াও শেখ হাসিনা নিজ বাসভবন লালদীঘি ফতেহপুরে পরিবারের সদস্যদের সঙ্গে মিলিত হয়ে স্বামীর কবর জিয়ারতসহ নিকট আত্মীয়দের সঙ্গে কুশল বিনিময় করবেন।

খবরে আরও বলা হয়েছে যে, শেখ হাসিনার জনসভা সফল করাসহ আওয়ামী লীগ মনোনীত প্রার্থী স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীকে বিজয়ী করতে আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক ও রংপুরের দায়িত্বপ্রাপ্ত নেতা সুজিত রায় নন্দীর নেতৃত্বে জেলা আওয়ামী লীগের নেতৃবৃন্দরা বর্ধিত সভা করেছেন।

এর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৮ সালের ২২শে ডিসেম্বর পীরগঞ্জে একই মাঠে জনসভা করেছেন।



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews