মিসরে এবার টলেমিক যুগের ভেড়ার ২০০০০ মমির সন্ধান পেলেন প্রত্নতাত্ত্বিকরা। দেশটির দক্ষিণাঞ্চলের প্রাচীন শহর আবিদোসে রামসেস-২এর মন্দির থেকে ভেড়ার মমি করা এসব মাথা আবিষ্কার করা হয়। টলেমি যুগের প্রাচীন রাজ্যের প্রাসাদের মন্দিরে এ মমি পাওয়া যায়।





মিসরের প্রত্নতাত্ত্বিক কর্মকর্তারা এ কথা জানান। রোববার তুর্কি গণমাধ্যম টিআরটিতে বলা হয়, মন্দির থেকে ভেড়ার মাথার সঙ্গে মমি করা ভেড়ি, কুকুর, বন্য ছাগল, গরু, হরিণ ও বেজির মাথাও উদ্ধার করা হয়। এগুলো নৈবদ্য হিসাবে দান করা হয়েছিল। এতে মৃত্যুর এক হাজার বছর পরেও রামসেস-২ এর উচ্চ মর্যাদার বিষয়টি ফুটে উঠেছে। মিসরের পর্যটন ও প্রত্নতত্ত্ব মন্ত্রণালয় এক বিবৃতিতে এ কথা জানায়।

তারা আরও জানায় যে, এ আবিষ্কার টলেমি যুগের পরবর্তী সহস্রাব্দের বেশি সময় সম্পর্কে আমাদের জ্ঞানকে আরও প্রসারিত করবে। খ্রিষ্টপূর্ব ৩০ সালে রোমানদের বিজয়ের পূর্ব পর্যন্ত ৩০০ বছর পর্যন্ত টলেমি যুগ বিদ্যমান ছিল।

মিসরের সোহাগ গর্ভারনোরেটের অধীনে আবিদোস শহরটি অবস্থিত। এটির দূরত্ব রাজধানী কায়রো থেকে প্রায় ৪৩৫ কিলোমিটার। শহরটিতে প্রাচীন মিসরীয় রাজপরিবারের সমাধি রয়েছে এবং ওসিরিস দেবীর পূজাভক্তরা সেখানে যেত। মমি করা পশুর মাথার সঙ্গে সেখানে রাজপ্রাসাদের একটি বড় কাঠামো আবিষ্কৃত হয়েছে।

প্রাচীন রাজাদের ষষ্ঠ রাজার তৈরি এ প্রাসাদের দেয়াল পাঁচ মিটার চওড়া। প্যাবিরাসের কয়েকটি মূর্তি, প্রাচীন বৃক্ষ, চামড়ার পোশাক ও জুতা সেখানে পাওয়া গেছে। নিউ ইয়র্ক ইউনিভার্সিটির ইনস্টিটিউট ফর এন্সিয়েন্ট ওয়ার্ল্ড-এর একটি দল এ খননকাজ পরিচালনা করে।



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews