মাঝেমধ্যে একা চুপচাপ বসে থাকাও কেন জরুরি

সারাদিন সবাই নানা ধরনের কাজের মধ্যে থাকেন। নিজের জন্য আলাদা করে সময় বের করার সময় পান না। মনোরোগ বিশেষজ্ঞদের মতে,ভালো থাকতে নিজেকে সময় দেওয়া খুবই জরুরি। এজন্য মাঝেমধ্যে একা একাই বসে থাকার চেষ্টা করবেন। এই বসে থাকা মানে শুধুই বসে থাকা। অর্থাৎ আর কোনও কাজ করা নয়। একদম চুপ করে বসে থাকা। গবেষকরা বলছেন, এর বেশ কিছু উপকার রয়েছে। এতে শরীর ও মন দুই-ই ভালো থাকে। 

চুপচাপ কোনও কাজ না করে বসে থাকলে কী কী উপকার হয়-

মেজাজ ভালো থাকে: মনোরোগ বিশেষজ্ঞদের মতে, এতে মন মেজাজ ভালো থাকে। কোনও কারণে মন বিক্ষিপ্ত ও খারাপ থাকলে এভাবে কিছুক্ষণ বসে থাকতে পারেন। নিজেকে সময় দিলে আবার পুরোনো পরিস্থিতিতে ফিরে আসা যায়। 

কাজ করার ক্ষমতা বাড়ে: চুপচাপ একাকী বসে থাকলে কাজ করার ক্ষমতাও বাড়ে। কারণ এতে মনঃসংযোগ করার ক্ষমতা বাড়ে। পাশাপাশি দক্ষতাও বাড়ে।

যে কোনও শিক্ষা গভীর হয়: প্রতিদিনই আমরা কোনো না কোনো অভিজ্ঞতার মধ্যে দিয়ে যাই‌। এসব আমাদের নানা শিক্ষা দেয়। কিন্তু এই শিক্ষাগুলি আত্মস্থ করার জন্য নিজের সঙ্গে নিজের বোঝাপড়া জরুরি। চুপটি করে বসে থেকে কোনও কাজ না করলে মন সেই সময়টা পায়। 

সৃজনশীল ক্ষমতা বাড়ে : একা কিছু না করে বসে থাকলে সৃজনশীল ক্ষমতা বাড়ে। মন নতুন কিছু ভাবতে পারে। 

চাপ কমে:  সারাদিন নানা ধরনের কাজের চাপে মন ও শরীর ক্লান্ত হয়ে পড়ে। চুপ করে বসে থাকলে এ ধরনের কমাতে সাহায্য করে। 

নিজেকে সময় দেওয়া: পরিবার, সংসার, অফিস সবকিছু সামলেও নিজেকে সময় দেওয়া খুব জরুরি। এভাবে কিছুক্ষণ কাজ না করে বসে থাকলে নিজেকে সময় দেওয়া যায়। যা নিজেকে ভালোভাবে গড়ে তুলতে ভুলগুলি শুধরে নিতে জরুরি।



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews