সোনারগাঁ ছিল মধ্যযুগীয় বাংলার (১২৯৬-১৬০৮) প্রশাসনিক, সামুদ্রিক ও ব্যবসা-বাণিজ্যের কেন্দ্র। ১৩৩৮ সালে এই শহরকে স্বাধীন বাংলার প্রথম রাজধানী করেন সুলতান ফখরুদ্দীন মুবারক শাহ। এ কারণে সোনারগাঁর আশপাশে গড়ে ওঠে আবাসিক, প্রশাসনিক ও বাণিজ্যিক নানা স্থাপনা। মরক্কোর পর্যটক ইবনে বতুতা এ সময়ই সোনারগাঁ এসে দেখেছিলেন নগরবাসীর অর্থনৈতিক প্রাচুর্য। নদীপাড়ের বসতিটিকে তাঁর মনে হয়েছিল মিসরের নীল নদপারের সভ্যতার সমতুল্য। ১৬০৮ সালে মোগল সাম্রাজ্যের পূর্ব সুবাহর রাজধানী সোনারগাঁ থেকে জাহাঙ্গীরনগরে (বর্তমান ঢাকা) সরিয়ে নেওয়া হয়। ফলে কিছু সময়ের জন্য (১৬০৮–১৭৫৭) এই এলাকার জীবনযাত্রা স্থবির হয়ে পড়ে। ঔপনিবেশিক শাসনের সময় (১৭৫৭–১৯৪৭) হিন্দু জমিদার ও বণিকদের কল্যাণে আবারও শুরু হয় অর্থনৈতিক বিকাশ। দেশভাগের পর সোনারগাঁর বিত্তশালী হিন্দু পরিবার–পরিজন ভারতে চলে গেলে পুরো সোনারগাঁই হয়ে পড়ে জনমানবশূন্য প্রাচুর্যহীন একটি অঞ্চল। প্রাচীন এই রাজধানীর অধিকাংশ সাংস্কৃতিক নিদর্শন অব্যবহৃত অবস্থায় পড়ে পড়ে নষ্ট হতে থাকে। তেমনই একটি আবাসিক নিদর্শন বড় সরদার বাড়ি।

বিশাল এই স্থাপনাকে আমরা সবাই ঔপনিবেশিক আমলের বলে জানতাম। কিন্তু পরে গবেষণায় প্রমাণিত হয় যে আদতে পূর্ববর্তী একটি মুসলিম বসতির ওপর নির্মিত হয়েছিল এই বাড়ি। ১৯৭২ সালে বাংলাদেশ সরকার অধিগ্রহণ করার আগপর্যন্ত ধ্বংসপ্রায় এই স্থাপনা প্রায় অব্যবহৃতই পড়ে ছিল। আশির দশকের গোড়ার দিকে এই সম্পত্তি পুনরুদ্ধার করে সংস্কার করে বাংলাদেশ প্রত্নতাত্ত্বিক বিভাগ। এটিকে জাতীয় লোকশিল্প ও কারুশিল্প জাদুঘরে পরিণত করে।

২০১২ সালে দক্ষিণ কোরিয়ার ইয়াংওয়ান করপোরেশনের চেয়ারম্যান শিল্পপতি কিহাক সুং করপোরেট সামাজিক দায়বদ্ধতার অংশ হিসেবে বৈজ্ঞানিকভাবে ভবনটিকে সংরক্ষণ করার উদ্যোগ নেন। এ উদ্যোগের উদ্দেশ্য ছিল, বড় সরদার বাড়িকে যতটা সম্ভব তার আসল সৌন্দর্য ও জৌলুশে ফিরিয়ে নিয়ে যাওয়া। আরেকটি ভাবনাও কাজ করে। সংস্কার প্রকল্পটি ঠিকঠাকমতো শেষ করা গেলে এটি বাংলাদেশের জন্য সংরক্ষণের একটি আদর্শ মডেল হবে। দেশীয় শিল্পপতি ও শিল্পপ্রতিষ্ঠান করপোরেট সোশ৵াল রেসপনসিবিলিটির (সিএসআর) অর্থ ব্যবহার করে দেশের অন্যান্য ধ্বংসপ্রায় ঐতিহ্য সংরক্ষণে উৎসাহিত হবে।

২০১৬ সালে শেষ হয় এই বাড়ির সংরক্ষণকাজ। চলতি বছর এ সংরক্ষণ প্রকল্পকে ‘আইএবি অ্যাওয়ার্ড ২০২৩’ পুরস্কারে ভূষিত করে বাংলাদেশ স্থপতি ইনস্টিটিউট।



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews