বিশ্বকাপ বাছাই

জামালদের প্রেরণা দোহার গ্যালারি

বসুন্ধরা কিংস অ্যারেনার গ্যালারি ছিল পরিপূর্ণ। গত বছরের ২১ নভেম্বর বিশ্বকাপ বাছাইয়ে লেবাননের বিপক্ষে বাংলাদেশ যে ১-১ গোলে ড্র করেছিল, সেখানে দর্শকরা ছিলেন দ্বাদশ ফুটবলার! পুরো ম্যাচেই শেখ মোরসালিন-বিশ্বনাথ ঘোষদের উজ্জীবিত করেছিলেন সমর্থকরা।

মঙ্গলবার এই লেবাননের বিপক্ষেই ২০২৬ বিশ্বকাপ বাছাইয়ে বাংলাদেশের ম্যাচটি হবে কাতারে। দোহার আল রাইয়ান খলিফা ইন্টারন্যাশনাল স্টেডিয়ামটি বাংলাদেশের জন্য অ্যাওয়ে ভেন্যু। কিন্তু প্রবাসী বাংলাদেশিরা আছেন বলেই আজ ম্যাচের দিন গ্যালারিতে লাল-সবুজের জয়গান হওয়ার কথা। ম্যাচের আগের দিন গতকাল অধিনায়ক জামাল ভূঁইয়া তো প্রবাসীদের মাঠে আসতে অনুরোধ করেছেন। গ্রুপ ‘আই’ এ লেবাননের বিপক্ষে ম্যাচটি বাংলাদেশ সময় রাত ১০টায় শুরু হবে। খেলাটি সরাসরি দেখা যাবে টি স্পোর্টসে।

বিশ্বকাপ বাছাইয়ে বাংলাদেশ এখন পর্যন্ত যে ১ পয়েন্ট পেয়েছে, সেটা এই লেবাননের বিপক্ষেই। গত বছর শেখ মোরসালিনের গোলে পয়েন্ট পাওয়ার তৃপ্তি নিয়ে মাঠ ছেড়েছিল হ্যাভিয়ের ক্যাবরেরার দল। আজকের ম্যাচেও আছেন বসুন্ধরা কিংসের এ তারকা। কার্ডের নিষেধাজ্ঞা কাটিয়ে বিশ্বনাথ ঘোষ এবং মজিবুর রহমান জনির ফেরাটাও বাংলাদেশের জন্য বড় স্বস্তি।

এর সঙ্গে আছে ৬ জুন কিংস অ্যারেনায় অস্ট্রেলিয়ার বিপক্ষে ইতিবাচক ফুটবল খেলার তৃপ্তি। সকারুদের কাছে ২-০ গোলে হারলেও রাকিব হোসেন-সোহেল রানাদের লড়াকু পারফরম্যান্সে লেবাননের বিপক্ষে পয়েন্ট পাওয়ার আশা করছে সবাই। 

শুধু ড্র নয়, অধিনায়ক জামাল ভূঁইয়া তো বলেই দিয়েছেন ৩ পয়েন্টের জন্য নামবেন তারা, ‘আমাদের লক্ষ্য হচ্ছে ৩ পয়েন্ট। লেবানন বড় চ্যালেঞ্জ। গেল কয়েক দিন আমরা তাদের বিশ্লেষণ করেছি। আমরা কীভাবে খেলব, সেভাবেই অনুশীলন করেছি। লেবানন ও অস্ট্রেলিয়া পুরোপুরি ব্যতিক্রম দল। আমরা ভালো নৈপুণ্য দেখাতে চেষ্টা করব। আমাদের বিশ্বাস আছে, আমরা এই ম্যাচ থেকে ৩ পয়েন্ট নিতে পারি।’

গত বছরই লেবাননের বিপক্ষে দুটি ম্যাচ খেলেছিল বাংলাদেশ। ২২ জুন বেঙ্গালুরুতে সাফ চ্যাম্পিয়নশিপে ২-০ গোলে হারের পর বিশ্বকাপ বাছাইয়ে ১-১ গোলে ড্র। এই সময়ে দলটি তিনবার কোচ বদলেছে। শুধু তাই নয়, পারফরম্যান্সের গ্রাফটা তলানিতে নেমে যাওয়ায় র‍্যাঙ্কিংয়েও হয়েছে অবনতি। পাঁচ ধাপ অবনমন হওয়া লেবাননের র‍্যাঙ্কিংয়ে বর্তমান অবস্থান ১২০। বাংলাদেশের (১৮৪) চেয়ে এগিয়ে ৬৪ ধাপ।

তবে র‍্যাঙ্কিং যে স্রেফ একটা সংখ্যা, তা তো গত সাত মাস আগেই দেখিয়ে দিয়েছে বাংলাদেশ। প্রতিপক্ষকে হারানোর কৌশলই ঠিক করেছেন কোচ ক্যাবরেরা। আর অধিনায়ক জামাল টার্গেট করেছেন লেবাননের দুর্বল জায়গা, ‘লেবানন অল্প সময়ের মধ্যে তিনজন কোচ বদলেছে। বারবার পরিবর্তন করলে গোছালো ভাবটা থাকে না। এটা নিয়েও আমরা আলোচনা করেছি। তাদের শক্তি ও দুর্বলতার বিষয় নিয়েও আলোচনা করেছি। সে জায়গাগুলোতে আঘাত করতে পারলে আমরা ইতিবাচক ফল পাব বলে আমি মনে করি।’



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews