বিলেসের সাফল্যে ফরাসি দম্পতি

প্যারিস অলিম্পিকে আরও একবার যুক্তরাষ্ট্রের হয়ে প্রতিদ্বন্দ্বিতা করতে যাচ্ছেন সিনোমা বিলেস। আর্টিস্টিক জিমন্যাস্টিকে তাঁর সুনাম নতুন করে বলার প্রয়োজন নেই; চার-চারটি স্বর্ণপদক রয়েছে যার শোকেসে। এবার তিনি অলিম্পিকের পঞ্চম স্বর্ণটা জেতার আশায়। তাঁর এমন উন্নতির পেছনের গল্পটা বেশ ব্যতিক্রম। দীর্ঘদিন ধরে বিলেসের কোচ হিসেবে কাজ করছেন দু’জন। তারা হলেন– লরেন্ট লেন্ডি ও তাঁর স্ত্রী ক্যাসিলে লেন্ডি। তাদের কোচিংয়ে তরতর করে এগিয়ে যাচ্ছেন বিলেস।

গত কয়েকটা বছর স্বপ্নের মতো কেটেছে বিলেসের। অলিম্পিকের বাইরে ওয়ার্ল্ড অ্যাথলেটিকস চ্যাম্পিয়নশিপে রাজ করেছেন এই অ্যাথলেট। প্রতিটি আসরে তাঁর সঙ্গে টক্কর দেওয়ার মতো কেউ ছিল না। তাই একটানা সব শ্রেষ্ঠত্বের মুকুট তিনিই পরেছেন। এবার প্যারিসে আলো ছড়ানোর পালা। এমন একজনের কোচ হতে পেরে লেন্ডি দম্পতিও বেশ রোমাঞ্চিত,  ‘আমরা তার মতো একজনকে কোচিং করাতে পেরে সত্যিই অনেক খুশি। টোকিওতে তার দাপট দেখলাম। এবার নিজ দেশে তার দারুণ কিছু দেখার অপেক্ষায়।’ লরেন্ট লেন্ডি ও ক্যাসিলে লেন্ডি ছিলেন অ্যাথলেট। খেলেছেন অলিম্পিকের মতো আসরেও। দু’জনের বাড়ি আবার ফ্রান্সে। তাই এবারের আসরটা তাদের কাছে খানিকটা ভিন্ন। যেখানে বিলেস যদি স্বর্ণপদক জিততে পারেন, তাহলে হয়তো অনেক বেশি খুশি হবেন। সেটাই বোধ হয় বোঝাতে চেয়েছেন।

তবে টোকিও অলিম্পিক বিলেসের জন্য ছিল দুঃস্বপ্নের। মানসিকভাবে ভেঙে পড়ায় পারেননি নিজের সেরাটা দিতে। সে জন্য স্বর্ণ দূরে থাক, জিততে হয়েছে রৌপ্যপদক। তবে এবার সেই দুঃসহ স্মৃতি ভুলে নিজের সেরাটা দিয়ে হলেও পুরোনো ছন্দটা ফেরাতে মরিয়া বিলেস। যদিও টোকিওর তিক্ততা তিনি কিছুতেই সামনে আনতে চাচ্ছেন না। তাঁর কাছে রিও ডি জেনেরিওর স্মৃতিটাই টাটকা, যে আসর থেকে বিলেসের হাতে এসেছিল চারটি স্বর্ণপদক। বলা যায়, আর্টিস্টিক জিমন্যাস্টিকের সব শাখাতেই তাঁর দারুণ বিচরণ। তাই তো সেবার দলগত, অলরাউন্ড ক্যাটেগরি, ভল্ট, ফ্লোর এপারসাইজে সমানভাবে দ্যুতি ছড়ান। এবারও এই ক’টি ইভেন্টে চোখে চোখ রেখে প্রতিদ্বন্দ্বিতা করবেন বিলেস।

আর পদক জয়ের দৌড়ে যে কয়টা দেশ থাকে প্রথম সারিতে, তাদের মধ্যে যুক্তরাষ্ট্রের নাম তো সব সময়ই এক বা দুইয়ে থাকারই কথা। এবারও তাদের বহু অ্যাথলেট প্যারিস অলিম্পিক অ্যারেনা রাঙাতে প্রস্তুত হচ্ছেন। যার মধ্যে বিলেস থাকবেন তাদের আশার তরীর চালকের আসনেই। তবে স্বর্ণপদক প্রতি ইভেন্টে না হোক, দু-একটা ইভেন্টে পেলেও আক্ষেপ থাকার কথা না তাঁর। যেমন আভাস দিয়ে রাখলেন বিলেস, ‘আমি সর্বদা পদকের জন্যই খেলি। দেশের হয়ে দারুণ কিছু করার আশা থাকে। রিওর মতো এবারও নিজের সেরাটা দিয়ে পদকটা চিনিয়ে আনতে চাই।’



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews