টানা বাড়তে থাকা বিমা খাতের কোম্পানির শেয়ারের বিক্রয় চাপে গতকাল বুধবার দেশের প্রধান শেয়ার বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) এ খাতের অধিকাংশ কোম্পানির শেয়ারদর কমেছে। তবে এদিন খাদ্য ও আনুষঙ্গিক, প্রকৌশল, আইটি এবং বিবিধ খাতের শেয়ারের দাম বেড়েছে। ফলে বিমা খাতের কোম্পানির শেয়ারের পতন হলেও ডিএসইতে সূচক কমেছে সামান্যই।

বাজার বিশ্লেষণে দেখা যায়, ডিএসই ব্রড ইনডেক্স (ডিএসইএক্স) আগের কার্যদিবসের চেয়ে ০.৪৫ পয়েন্ট কমে ৬ হাজার ৩১০.৬৩ পয়েন্টে অবস্থান করছে। এছাড়া, ডিএস-৩০ মূল্য সূচক ১.৮৮ পয়েন্ট বেড়ে ২ হাজার ১৪০.৯০ পয়েন্ট এবং ডিএসইএস শরিয়াহ সূচক (ডিএসইএস) ১.৮৯ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩৬১.৬৪ পয়েন্টে দাঁড়িয়েছে। এদিন এই বাজারে ৮৫৫ কোটি ৪৭ লাখ টাকা লেনদেন হয়েছে। আগের দিন লেনদেন হয়েছিল ৮১১ কোটি ৬৬ লাখ টাকা।

ডিএসইর তথ্য বলছে, গতকাল এই বাজারে লেনদেনকৃত মোট ৩২২টি কোম্পানির শেয়ার ও ইউনিটের মধ্যে দাম বেড়েছে ৭৮টির, কমেছে ৭৭টির।  আর অপরিবর্তিত রয়েছে ১৬৭টি কোম্পানির শেয়ারের দাম। এরমধ্যে বিমা খাতের ৫৭টি কোম্পানির শেয়ারের মধ্যে দাম বেড়েছে ৫টির, কমেছে ৪৭টির দাম। খাদ্য খাতের ২১টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১৩টির, কমেছে ৩টির। প্রকৌশল খাতের ৪২টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১১টির, কমেছে দুটির আর অপরিবর্তিত রয়েছে ২৯টি কোম্পানির শেয়ারদর। আইটি খাতের ১১টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে আটটির, কমেছে দুটির। আর অপরিবর্তিত রয়েছে একটি কোম্পানির শেয়ারের দর।

দেশের প্রধান এই শেয়ারবাজারে গতকাল টাকার অংকে লেনদেনের ভিত্তিতে শীর্ষ ১০টি কোম্পানি হলো :এমারেল্ড অয়েল, ইস্টার্ন হাউজিং, রিপাবলিক ইন্স্যুরেন্স, জেমিনী সী ফুড,  প্যারামাউন্ট ইন্স্যুরেন্স, মেট্রো স্পিনিং, ফু-ওয়াং ফুড, জনতা ইন্স্যুরেন্স, এশিয়া ইন্স্যুরেন্স ও মেঘনা লাইফ ইন্স্যুরেন্স।  

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক ৫ দশমিক ৫৩ পয়েন্ট বেড়ে ১৮ হাজার ৬৬৮ পয়েন্টে অবস্থান করছে। এদিন সিএসইতে ২৭ কোটি ৮৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের দিন লেনদেন হয়েছে ১১ কোটি ২০ লাখ টাকার শেয়ার ও ইউনিট। গতকাল সিএসইতে লেনদেনকৃত মোট ১৬০টি কোম্পানির শেয়ার ও ইউনিটের মধ্যে দাম বেড়েছে ৫০টির, কমেছে ৪৭টির ও অপরিবর্তিত রয়েছে ৬৩টির দাম।



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews