রাশিয়ার হয়ে যুদ্ধ করার জন্য ইউক্রেনে সেনা পাঠানোর অভিযোগ রয়েছে উত্তর কোরিয়ার বিরুদ্ধে। পিয়ংইয়ংয়ের কথিত এই পদক্ষেপের প্রতিবাদ জানাতে  সোমবার (২১ অক্টোবর) সিউলে কর্মরত রুশ রাষ্ট্রদূত গেওরগি জিনোভিয়েভকে তলব করে দক্ষিণ কোরিয়ার ফার্স্ট ভাইস ফরেন মিনিস্টার কিম হং-কিউন। 

ব্রিটিশ বার্তাসংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি বলছে, দক্ষিণ কোরিয়ার গোয়েন্দা সংস্থার তথ্য অনুযায়ী, উত্তর কোরিয়ার বিশেষ বাহিনীর প্রায় ১,৫০০ সৈন্য ইতোমধ্যেই রাশিয়ায় অবস্থান করছে এবং তাদেরকে শীঘ্রই ইউক্রেন যুদ্ধের ফ্রন্টলাইনে পাঠানো হবে বলে জানা গেছে।

উত্তর কোরিয়ার ইতিহাসে এটাই প্রথমবারের মতো বিদেশে সৈন্য পাঠানোর ঘটনা। শীঘ্রই আরও কোরিয় সৈন্য রাশিয়ায় পৌঁছাবে বলে ধারণা করা হচ্ছে। 

এ নিয়ে উত্তর কোরিয়ার নেতা কিম জং উন এবং রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের মধ্যে ২০২৪ সালের জুন মাসে একটি সামরিক চুক্তি স্বাক্ষরিত হয়।

এ বিষয়ে দক্ষিণ কোরিয়ার উপ-পররাষ্ট্রমন্ত্রী কিম হং-কিউন রাশিয়ার দূতকে জানিয়েছেন, এই পদক্ষেপটি কেবল দক্ষিণ কোরিয়ার নিরাপত্তার জন্যই নয়, আন্তর্জাতিক সম্প্রদায়ের জন্যও একটি গুরুতর হুমকি তৈরি করছে। 

তিনি উল্লেখ করেছেন, উত্তর কোরিয়া কর্তৃক রাশিয়ায় সৈন্য ও অস্ত্র সরবরাহ জাতিসংঘের নিরাপত্তা পরিষদের একাধিক রেজ্যুলেশন এবং জাতিসংঘ সনদের লঙ্ঘন।

দক্ষিণ কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে প্রকাশিত বিবৃতিতে বলা হয়েছে, অবিলম্বে রাশিয়া থেকে উত্তর কোরিয়ার সেনা প্রত্যাহারের দাবি জানিয়ে যথাযথ ব্যবস্থা নেওয়ার জন্য জিনোভিয়েভকে আহ্বান করেছেন হং-কিউন।

বিবৃতিতে কিমকে উদ্ধৃত করে আরও বলা হয়, রাশিয়ায় সেনা প্রেরণসহ যেকোনও রকম অবৈধ সামরিক কার্যকলাপের জন্য আমরা উত্তর কোরিয়ার প্রতি তীব্র নিন্দা জানাচ্ছি। তাদের কারণে আমাদের নিরাপত্তা হুমকির সম্মুখীন হচ্ছে। উত্তর কোরিয়াকে প্রতিহত করতে আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে যৌথভাবে বৈধ সব উপায়েই আমরা প্রচেষ্টা চালাবো।

বিডি প্রতিদিন/নাজিম



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews