প্রথমে আফ্রিকা সফরে গিয়েছিলেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। এখন আফ্রিকা সফরে আছেন দেশটির ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস। বছরের শেষ দিকে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন আফ্রিকা সফরে যেতে পারেন।

মার্কিন প্রশাসনের শীর্ষস্থানীয় কর্মকর্তাদের একের পর এক আফ্রিকা সফর একটি বার্তা দিচ্ছে। আর তা হলো, আফ্রিকা উপমহাদেশের সঙ্গে সম্পর্ক গভীর করতে আগ্রহী যুক্তরাষ্ট্র।

অন্যান্য বৈশ্বিক শক্তি, বিশেষ করে চীন ও রাশিয়ার ক্রমবর্ধমান প্রতিযোগিতার প্রেক্ষাপটে আফ্রিকার সঙ্গে সম্পর্ক গভীর করতে যুক্তরাষ্ট্র তৎপর।

নয় দিনের আফ্রিকা সফরের অংশ হিসেবে গত রোববার ঘানায় পৌঁছান কমলা। সেখানে তাঁকে নেচেগেয়ে স্বাগত জানানো হয়। এরপর তাঁর তানজানিয়া ও জাম্বিয়ায় যাওয়ার কথা রয়েছে।

কমলার এ সফরের বিষয়ে যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে একটি আনুষ্ঠানিক বিবৃতি দেওয়া হয়েছে। এতে বলা হয়েছে, গত ডিসেম্বরে অনুষ্ঠিত যুক্তরাষ্ট্র-আফ্রিকা সম্মেলনের ধারাবাহিকতায় এ সফর হচ্ছে। সম্মেলনে বাইডেন বলেছিলেন, আফ্রিকার ভবিষ্যতের জন্য যুক্তরাষ্ট্র সবকিছু করতে প্রস্তুত।



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews