রাজধানীর রূপনগর থানাধীন তুরাগ নদীর তীরে বালু ফেলে ভরাট করার পাশাপাশি পাকা দেওয়াল ও স্টিল অবকাঠামোর ছাউনি দেওয়ার সংবাদ উদ্বেগজনক। সম্প্রতি এসব স্থাপনা উচ্ছেদ করতে গিয়ে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহণ কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) কর্মকর্তারা হামলার মুখে পড়েছেন, যা অনভিপ্রেত। সরকারের আগের মেয়াদে রাজধানীর চারপাশে গুরুত্বপূর্ণ চার নদী-বুড়িগঙ্গা, শীতলক্ষ্যা, বালু ও তুরাগ দখলমুক্ত করার ঘোষণা দিয়েছিলেন সরকারের তৎকালীন দুই মন্ত্রী। শুধু তাই নয়, দখলদাররা যত প্রভাবশালীই হোক; তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়ার কথাও বলেছিলেন তারা। দুঃখজনক হলো, তাদের এ উদ্যোগ ঘোষণার মধ্যেই সীমাবদ্ধ ছিল। মন্ত্রীদ্বয়ের ঘোষণা অনুযায়ী কার্যকর পদক্ষেপ গ্রহণ করা হলে দখল ও দূষণে জর্জরিত গুরুত্বপূর্ণ এ চার নদীর প্রবহমানতায় নতুন প্রাণের সঞ্চার হতো, এতে কোনো সন্দেহ নেই। তবে শুধু এ চার নদীই নয়, দেশের অন্যান্য নদ-নদী দখল করে বাড়ি, ধর্মীয় প্রতিষ্ঠান, আবাসিক প্লট, ইটভাটা ইত্যাদি গড়ে উঠেছে, যা শক্তহাতে দমন করা প্রয়োজন।





আশার কথা, নদী রক্ষা কমিশন ইতোমধ্যে সারা দেশের ৪৯ হাজার ১৬২ জন নদী ও খাল দখলদারের তালিকা ওয়েবাসাইটে প্রকাশের পর নিয়ম অনুযায়ী এদের উচ্ছেদ করার কথাও বলা হয়েছে। নদী রক্ষা কমিশন যদি এ কাজে সফল হয়, তাহলে অনেক বড় একটি কাজ সম্পন্ন হবে, এতে কোনো সন্দেহ নেই। তবে আমাদের অভিজ্ঞতা বলে-উচ্ছেদ অভিযান পরিচালনার পর কিছুদিন যেতে না যেতেই আবারও তা দখল হওয়ার ঘটনা ঘটে থাকে। সরকার অবশ্য এ অভিজ্ঞতা কাজে লাগিয়ে উচ্ছেদের পর ফের দখল ঠেকাতে নদীতীরে বনায়নসহ অন্যান্য প্রকল্প হাতে নিয়েছে। একইসঙ্গে অবৈধ দখলদারদের বিরুদ্ধে আইনি ব্যবস্থাও গ্রহণ করা উচিত। যত বড় প্রভাবশালীই হোক না কেন; আইন অনুযায়ী শাস্তি নিশ্চিত করা হলে ভবিষ্যতে নদী দখল ও দূষণ রোধসহ পরিবেশ রক্ষায় তা ইতিবাচক প্রভাব ফেলবে, তা বলাই বাহুল্য। বাংলাদেশকে বলা হয় নদীমাতৃক দেশ। জালের মতো সারা দেশে ছড়িয়ে-ছিটিয়ে থাকা অসংখ্য খরস্রোতা নদী আজ জীর্ণ-শীর্ণ অথবা মরণাপন্ন অবস্থায় উপনীত হয়েছে। অনেক নদী মানচিত্র থেকে হারিয়েও গেছে। এজন্য দায়ী আমাদের অবিবেচনাপ্রসূত কর্মকাণ্ড ও অদূরদর্শিতা। দেশের নদ-নদীগুলোকে অবশ্যই মৃত্যুর হাত থেকে রক্ষা করতে হবে। রাজধানীর গুরুত্বপূর্ণ চার নদীর একটি তুরাগসহ দেশের অন্য নদ-নদীগুলো দখল ও দূষণমুক্ত করে সেখানে নবপ্রাণের সঞ্চারণ ঘটাতে সরকার কার্যকর পদক্ষেপ নেবে, এটাই প্রত্যাশা।



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews