বর্ষায় জামা-কাপড় থেকে দুর্গন্ধ দূর করুন ঘরোয়া উপায়ে

বৃষ্টির দিনগুলি আরামদায়ক হলেও নানা ধরনের সমস্যা মাথাচাড়া দিয়ে ওঠে। স্বাস্থ্য সমস্যার পাশাপাশি মশা মাছির উৎপাত বাড়ে।  এই স্যাঁতস্যাঁতে আবহাওয়ায় ঘরে যেমন বাজে গন্ধ হয়, তেমনই ভেজা জামা কাপড় থেকেও দুর্গন্ধ বের হয়।

বর্ষাকালে সূর্যের আলোর অভাবে কাপড় ঠিকমতো শুকায় না। তাই এই সমস্যা আরও বাড়ে। সঠিকভাবে না শুকানো এবং রক্ষণাবেক্ষণের অভাবে, কখনও কখনও বৃষ্টিতে কাপড় নষ্টও হতে শুরু করে। কখনো কখনো আর্দ্রতার কারণে কাপড়ের রংও বিবর্ণ হয়ে যায়। এ পরিস্থিতিতে জামাকাপড়ের সঠিক পরিচর্যা করে নিরাপদ রাখা জরুরি। যদি  জামাকাপড় থেকে স্যাঁতসেঁতে গন্ধ হয় বা আর্দ্রতার কারণে কাপড় না শুকায় তাহলে ঘরোয়া কিছু পদ্ধতি অনুসরণ করুন। যেমন-

১. লেবুর রস ব্যবহার করুন। আমরা সবাই জানি, লেবুর সুগন্ধ সতেজতার অনুভূতি দেয়। বিশেষ করে গ্রীষ্মের দিনগুলিতে এই লেবুর গন্ধ আরও সতেজতা জোগায়। তবে বর্ষায় আপনি যে বালতিতে কাপড় ভিজিয়ে রাখছেন, তাতে একটু লেবুর রস দিন। এতে আপনার জামাকাপড় ভেজা গন্ধ হবে না। শুধু তাই নয়, বৃষ্টির কারণে আলমারিতে হওয়া স্যাঁতসেঁতে গন্ধও কাপড়ে থাকবে না।

২. বর্ষাকালে আপনার কাপড় বাইরের বাতাসে শুকানো এড়িয়ে চলুন। আপনি যেকোনও রুমে একটি কাপড়ের স্ট্যান্ড রাখুন, এটি শুকানোর জন্য কাপড় রাখুন এবং ফ্যান চালিয়ে দিন। প্যানের বাতাসে কাপড় পুরোপুরি শুকিয়ে যাবে। বর্ষার আর্দ্রতা ধরে রাখবে না। 

৩. লেবুর মতই জামাকাপড় ধোয়ার সময় একটু ভিনেগার বা বেকিং সোডা মেশান। এতে আপনার জামাকাপড়ের বর্ষাকালের বাজে গন্ধ হবে না।

৪. বৃষ্টির সময় সিল্ক, শিফন, জর্জেট, ক্রেপ জাতিয় শাড়িগুলি পোকামাকড়ের হাত থেকে রক্ষা করতে লবঙ্গ বা কর্পূর পিষে কাপড়ের ব্যাগে রাখুন। আর্দ্রতা ও বাতাসের সংস্পর্শে সিল্কের শাড়ি কালো হয়ে যাওয়ার আশঙ্কা থাকে। বাড়িতে এসব কাপড় ধোয়ার সময় পানিতে কয়েক ফোঁটা ভিনেগার মিশিয়ে ধুয়ে ফেলুন। সিল্কের কাপড় বালিশের কভারে বা সুতির কাপড়ে মুড়িয়ে রাখলে অনেকদিন পর্যন্ত ভালো থাকে।



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews