আমাদের জীবনের পুরো সময়ের অর্ধেকের বেশি সময় কাটে দাম্পত্য জীবনে অর্থাৎ স্বামী-স্ত্রী এক সঙ্গে বসবাস করে। অনেকেই বিবাহের আগে যতটা সুখি থাকে, বিবাহের পরে স্বামী-স্ত্রী দ্বন্দে অসুখির মধ্যে দিয়ে পার করে। এক পর্যায়ে বিরুপ মনোভাব তৈরি হয় সংসার জীবনের প্রতি। সংসার জীবন ভাল কাটার জন্য অনেক পণ্ডিত অনেক পরামর্শ দিয়েছেন। তবে সেরা পণ্ডিতদের মধ্যে একজন চাণক্যও কিছু পরামর্শ দিয়েছেন।





যেগুলো মেনে চললে সংসার জীবনে একে অপরের মধ্যে যে দূরুত্ব বা বৈরিতা তৈরি থেকে বিরত রাখবে। শুধু তাই নয়, জীবনে দুঃখ-দুর্দশা সহজের দূর হবে। তাছাড়া প্রতিকুল পরিবেশও মোকাবেলা করার সক্ষমতাও অর্জন করবে। তাই স্বামী-স্ত্রীর সম্পর্ককে আরও দৃঢ় করতে চাণক্যের ৫টি নীতি অবশ্যই সবার জানা উচিৎ।

১. পারস্পরিক সম্মান এবং বিশ্বাসের উপরই প্রত্যেক সম্পর্ক টিকে থাকে। সুখী দাম্পত্য জীবনের জন্য স্বামী-স্ত্রী উভয়েরই পরস্পরের প্রতি পূর্ণ সম্মান থাকা আবশ্যক। একে অপরকে শ্রদ্ধা ও সম্মান করে চললে সম্পর্কের মধ্যে ভালোবাসা আরো বাড়ে।

২. প্রেম-ভালোবাসা মজবুত সম্পর্ক তৈরির একমাত্র চাবিকাঠি। পরস্পরের প্রতি প্রেম দুর্বল হতে শুরু করলে, সম্পর্কেও ভাঙন দেখা দেবে। স্বামী-স্ত্রীর মধ্যে ভালোবাসা অটুট থাকলে দাম্পত্য জীবনে সুখ, শান্তি বজায় থাকে।

৩. সম্পর্কের ক্ষেত্রে সৎ থাকা আবশ্যক। প্রতিটি বিষয়ে একে অপরের সঙ্গে খোলামেলা কথা বলা উচিত এবং কখনই কোনো বিষয়ে মিথ্যাচার ঠিক নয়। স্বামী ও স্ত্রী উভয়কেই প্রতিশ্রুতিবদ্ধ হতে হবে। একে অপরের ছোটোখাটো ক্রটি নিয়ে বড় সমস্যা তৈরি না করলেই সম্পর্কে ফাটল দেখা দেবে না। সন্দেহ ও অবিশ্বাস দেখা দিলেই সম্পর্কে ফাটল দেখা দেবে।

৪. প্রত্যেক মানুষের মধ্যেই মানসিক তৃপ্তি, শান্তি এবং ভালোবাসার অনুভূতি থাকে, যা সে তার চারপাশের মানুষের কাছ থেকে পেতে চায়। প্রেম বা বৈবাহিক সম্পর্কে একে অপরের সঙ্গে মানসিক এবং শারীরিক সুখ সর্বদা ভাগ করা উচিত। এতে সুখে, শান্তিতে জীবন কাটে।

৫. বিবাহিত জীবনে নিরাপত্তা বোধ থাকা খুবই প্রয়োজন। আর্থিক, শারীরিক ও মানসিকভাবে স্ত্রী যাতে সর্বদা স্বামীর কাছে নিরাপদ বোধ করে, সে বিষয়ে নিশ্চিত করতে হবে। নিরাপত্তা বোধ একে অপরের প্রতি আস্থা বৃদ্ধি করে।

সূত্র: বোল্ড স্কাই



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews