অ্যাপল-এর পরবর্তী প্রজন্মের আইপ্যাড প্রোট্যাবলেটটি আগামী বছর কিছু বড় পরিবর্তনের সাথে বাজারে আসবে বলে আশা করা হচ্ছে, যা ২০১৮ সালের পর ডিভাইসটির প্রথম উল্লেখযোগ্য আপডেটের দিকে নির্দেশ করে? কিন্তু এই নতুন আইপ্যাড প্রোমডেলটি কেবলমাত্র প্রযুক্তি প্রেমীদের প্রভাবিত করবে না, তার পাশাপাশি এটি ট্যাবলেট এবং ল্যাপটপের মধ্যেকার বিভাজনকে মুছে ফেলার জন্য অ্যাপলের যে লক্ষ্য, সেটিকেও তুলে ধরবে? 

এই উদ্দেশ্য পূরণের জন্য মার্কিন প্রযুক্তি সংস্থাটি তাদের আপকামিং ট্যাবে অনেক নতুন বৈশিষ্ট্য ও পরিবর্তন নিয়ে আসতে চলেছে। আসুন এই সম্পর্কে এখনও পর্যন্ত কি কি তথ্য সামনে এসেছে, জেনে নেওয়া যাক।

আসন্ন অ্যাপল আইপ্যাড প্রো মডেলটি অন্যবারের মতো ১১ ইঞ্চি এবং ১৩ ইঞ্চি — এই দুই আকারে আসবে বলে আশা করা হচ্ছে। ট্যাবটিতে মিনি-এলইডি  এবং এলইডি থেকে এবার ওলেড ডিসপ্লে প্যানেল ব্যবহার করা হবে বলে শোনা যাচ্ছে। তবে ব্লুমবার্গের সুপরিচিত সাংবাদিক মার্ক গারম্যানের মতে, অ্যাপল শুধুমাত্র আইপ্যাড প্রো-এর ডিসপ্লে প্রযুক্তি উন্নত করছে না, বরং নতুন ডিসপ্লেগুলিকে আরও ‘ক্রিসপার এবং ব্রাইটার’ হওয়ার প্রতিশ্রুতি দেয়। তবে উল্লেখযোগ্যভাবে, অ্যাপলের মূল লক্ষ্য হল ল্যাপটপের সমকক্ষ করে তোলার জন্য আইপ্যাড প্রো-এর ক্ষমতা বৃদ্ধি করা। 

২০২০ সালে লঞ্চ হওয়ার পর বাজারে সাড়া ফেলে দেওয়া ম্যাজিক কীবোর্ডটিও একটি আপডেটের সাথে আসবে বলে জানা গেছে। নতুন ম্যাজিক কীবোর্ডে বৃহত্তর ট্র্যাকপ্যাড দেখা যাবে, যার সাহায্যে অ্যাপল সম্ভবত ব্যবহারকারীদের ট্যাবলেটের মাধ্যমেই ল্যাপটপের অভিজ্ঞতা প্রদান করতে চায়। ম্যাজিক কীবোর্ডের বিবর্তনটি নতুন ১৩ ইঞ্চির আইপ্যাড প্রো ডিসপ্লের সাথে সিঙ্ক বলে মনে করা হচ্ছে। কিন্তু এই তথ্যগুলো সামনে আসার পর থেকেই আইফোন অনুরাগী ও বিশেষজ্ঞদের মনে প্রশ্ন তৈরি হয়েছে যে, নতুন আইপ্যাড প্রো-এর হার্ডওয়্যার কি বিদ্যমান আইপ্যাডওএস সফ্টওয়্যার ভার্সনের জন্য খুব বেশি শক্তিশালী হয়ে যাবে? 

কিছু ইউজার আইপ্যাডকে সত্যিকারের ল্যাপটপ হিসাবে প্রতিস্থাপনের জন্য কম্পিউটারের জন্য তৈরি ম্যাকওএস সফ্টওয়্যার সংস্করণে স্থানান্তর করার পরামর্শ দিয়েছেন। যদিও এমন সেবা পদক্ষেপ কোম্পানির ভবিষ্যত্ পরিকল্পনার মধ্যে রয়েছে, তবে অ্যাপল এই মুহূর্তে একটি ভিন্ন কোণ থেকে সমস্যাটির সমাধান করার কথা ভাবছে। ম্যাজিক কীবোর্ডের মতো হার্ডওয়্যার আপগ্রেড করে এবং নতুন এম৩ প্রসেসরটি ব্যবহার করে, অ্যাপল আইপ্যাডের মূল পরিচয় পরিবর্তন না করেই, আইপ্যাড প্রো-কে ল্যাপটপের অনুরূপ করে তোলার প্রচেষ্টা করছে মনে করা হচ্ছে।



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews