খুব ছোট মাছ গ্রামফি ডোয়ার্ফ গোবি। মাছটির চেহরাতে সবসময় বদমেজাজের লক্ষণ দেখা যায়। এরা ভীষণ সাহসী এবং প্রায়ই নিজেদের চেয়ে বেশ বড় আকারের মাছকে তেড়ে মারতে যায়। সফলও হয়। তাই এই মাছটিকে বিজ্ঞানীরা পৃথিবীর সবচেয়ে ‘বদমেজাজি’ মাছ হিসেবে আখ্যা দিয়েছেন। 

ডোয়ার্ফ গোবি মূলত উষ্ণ সমুদ্রের পাথুরে এলাকা এবং প্রবাল প্রাচীরে বসবাস করে। এরা খুব ছোট আকারের— ১ ইঞ্চিখানে দৈর্ঘ্য এদের। আকারে ছোট হলেও এদের রঙচঙে শরীর এবং চাঞ্চল্য আর গরম মেজাজ অন্য মাছ বা প্রাণীদের মনে ভয় ধরিয়ে দেয়।

ডোয়ার্ফ গোবি নিজেদের বাসস্থানের বিষয়ে খুবই সচেতন। নিজেদের এলাকায় অন্য মাছের অনুপ্রবেশ একদম পছন্দ করে না। বহিরাগতদের দেখলেই তাই তেড়ে যায়, তা বহিরাগতের আকার যত বড়ই হোক না কেন! 

ডোয়ার্ফ গোবির বদমেজাজি হওয়ার অন্যতম কারণ তাদের এলাকা রক্ষা করার প্রবণতা। তারা নিজেদের বাস্থানের বিষয়ে খুব বেশি স্পর্শকাতর এবং অন্য মাছদের অনুপ্রবেশকে তারা হুমকি হিসেবে দেখে।

এ ছাড়া, এদের বাসস্থান ছোট জায়গায় সীমিত। তাই প্রতিযোগিতা বেশি হয়। এসব ব্যাপারগুলোই বদমেজাজি করে তুলেছে।

সূত্র: বিবিসি নেচার

বিডি প্রতিদিন/ ওয়াসিফ



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews