দুই বছর হতে চলল রাশিয়া–ইউক্রেন যুদ্ধের। এখনো এ যুদ্ধ শেষ হওয়ার কোনো লক্ষণ নেই। এ নিয়ে কোনো সমঝোতার আশাও দেখা যাচ্ছে না এখনই। এরই মধ্যে কিয়েভের প্রতি যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলোর সমর্থন ক্ষয়ে এসেছে। এতে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন আরও উজ্জীবিত। স্বাভাবিকভাবেই, চলমান সংঘাতকে দীর্ঘায়িত করার প্রস্তুতি নিচ্ছেন তিনি।

এ অবস্থায় ইউক্রেন তো বটেই, বিশ্ববাসীর জন্যও ২০২৪ সাল হচ্ছে যুদ্ধের আরেকটি বছর। লড়াই এগিয়ে নিতে রাশিয়ার প্রেসিডেন্টই যে শুধু কোমর বেঁধে লেগেছেন, তা নয়। রুশ বাহিনীর কাছে হারানো এলাকাগুলো ফিরে পেতে ইউক্রেনও লড়াই চালিয়ে যেতে বদ্ধপরিকর। বিশ্লেষক ও কূটনীতিকেরা বলছেন, যুদ্ধের দুই বছর পর এসে কিয়েভের পুরোপুরি আত্মসমর্পণেই কেবল তুষ্ট হবেন ভ্লাদিমির পুতিন।

চলতি মাসে যুক্তরাষ্ট্রের ডানপন্থী টক শো আয়োজক, ভাষ্যকার ও লেখক টাকার কার্লসনকে প্রেসিডেন্ট পুতিন তাঁর দেওয়া এক সাক্ষাৎকারে এমন ইঙ্গিত দিয়ে থাকতে পারেন যে তিনি সমঝোতায় আগ্রহী। তবে তা হতে হবে অনেকটাই মস্কোর চাওয়ামতো। কিন্তু কিয়েভ এমন আলোচনায় আগ্রহ দেখাবে না বলে মত বিশ্লেষকদের।



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews