টেস্ট ক্রিকেটে আরেকটি ডাবল সেঞ্চুরির পুরস্কার র‍্যাঙ্কিংয়েও পেলেন যশস্বী জয়সওয়াল। এই সংস্করণে ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে শীর্ষ পনেরো জনের মধ্যে জায়গা করে নিলেন ভারতের তরুণ ব্যাটসম্যান।

ইংল্যান্ডের বিপক্ষে রাজকোট টেস্টে ভারতের রেকর্ড ৪৩৪ রানের জয়ে ব্যাট হাতে বড় অবদান রাখেন জয়সওয়াল। দলের দ্বিতীয় ইনিংসে ১২ ছক্কায় তার ব্যাট থেকে আসে অপরাজিত ২১৪ রানের ইনিংস। বিশ্বের সপ্তম ও ভারতের তৃতীয় ক্রিকেটার হিসেবে টানা দুই টেস্টে ডাবল সেঞ্চুরির কীর্তি গড়েন তিনি। টেস্টের এক ইনিংসে সবচেয়ে বেশি ছক্কার রেকর্ডে বসেন ওয়াসিম আকরামের পাশে।

বিশাখাপাত্নামে আগের টেস্টে ডাবল সেঞ্চুরি করে র‍্যাঙ্কিংয়ে ৩৭ ধাপ এগিয়ে ২৯ নম্বরে উঠেছিলেন ২২ বছর বয়সী এই ব্যাটসম্যান। রাজকোটের ইনিংসের পর আরও ১৪ ধাপ এগিয়েছেন তিনি। বুধবার আইসিসির প্রকাশিত র‍্যাঙ্কিংয়ে ১৫ নম্বরে আছেন বাঁহাতি ওপেনার।

প্রথম ইনিংসের সেঞ্চুরিয়ান ভারতীয় অধিনায়ক রোহিত শার্মা এক ধাপ এগিয়ে ১২ নম্বরে আছেন। ৩ ধাপ এগিয়ে ৩৫তম স্থানে আছেন শুবমান গিল। দ্বিতীয় ইনিংসে তিনি করেন ৯১ রান। অভিষেকে জোড়া ফিফটি করা সারফারাজ খান র‍্যাঙ্কিংয়ে ঢুকেছেন ৭৫তম স্থানে থেকে, আরেক অভিষিক্ত ধ্রুভ জুরেল আছেন ১০০তম স্থানে। প্রথম ইনিংসে ১৫৩ রান করা ইংলিশ ওপেনার বেন ডাকেট এগিয়েছেন ১২ ধাপ। বাঁহাতি এই ব্যাটসম্যান আছেন ১৩ নম্বরে।

অলরাউন্ড নৈপুণ্যে ম্যাচের সেরা হওয়া রবীন্দ্র জাদেজা ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে ৪১ থেকে ৩৪তম স্থানে উঠেছেন। বোলারদের র‍্যাঙ্কিংয়ে তিন ধাপ এগিয়ে ষষ্ঠ স্থানে আছেন তিনি। অলরাউন্ডারদের তালিকায় শীর্ষস্থান আরও মজবুত করেছেন। ৪১৬ থেকে বেড়ে তার রেটিং পয়েন্ট হয়েছে ক্যারিয়ার সেরা ৪৬৯। ওই ম্যাচে প্রথম ইনিংসে জাদেজার ব্যাট থেকে আসে ১১২ রান। বাঁহাতি স্পিনে দ্বিতীয় ইনিংসে পাঁচটিসহ ম্যাচে নেন ৭ উইকেট। ২-১ ব্যবধানে সিরিজে এগিয়ে যায় ভারত।

কাগিসো রাবাদাকে তিনে নামিয়ে বোলারদের র‍্যাঙ্কিংয়ে দুই নম্বরে উঠেছেন রবিচন্দ্রন অশ্বিন। মায়ের অসুস্থতার খবর শুনে ম্যাচের মাঝপথে তিনি ফিরে যান চেন্নাইয়ে। তার আগে একটি উইকেট নিয়ে বিশ্বের নবম ও ভারতের দ্বিতীয় ক্রিকেটার হিসেবে টেস্টে ৫০০ উইকেটের মাইলফলক স্পর্শ করেন তিনি। পরে আবার দলের সঙ্গে যোগ দিয়ে দ্বিতীয় ইনিংসে একটি উইকেট নেন অভিজ্ঞ এই অফ স্পিনার।

বোলারদের র‍্যাঙ্কিংয়ে শীর্ষস্থান ধরে রেখেছেন ভারতীয় পেসার জাসপ্রিত বুমরাহ। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দ্বিতীয় টেস্টে রান তাড়ায় অপরাজিত সেঞ্চুরি করে ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে শীর্ষস্থান মজবুত করেছেন নিউজিল্যান্ডের কেন উইলিয়ামসন। ওই ম্যাচে অভিষেকে ৯ উইকেট নেওয়া কিউই পেসার উইলিয়াম ও’রোক র‍্যাঙ্কিংয়ে ঢুকেছেন ৬১তম স্থানে থেকে। ৭ উইকেটের জয়ে দুই ম্যাচের সিরিজ ২-০তে জিতে নেয় স্বাগতিকরা।

আফগানিস্তানের বিপক্ষে শেষ ওয়ানডের সেঞ্চুরিতে এই সংস্করণে ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে ১৮ থেকে ১১ নম্বরে উঠেছেন শ্রীলঙ্কার পাথুম নিসাঙ্কা। সবার ওপরে আগের মতো আছেন পাকিস্তানের বাবর আজম। বোলারদের তালিকায় চূড়ায় যথারীতি দক্ষিণ আফ্রিকার স্পিনার কেশব মহারাজ, অলরাউন্ডারদের র‍্যাঙ্কিংয়ে আফগানিস্তানের মোহাম্মাদ নাবি।

টি-টোয়েন্টি বোলারদের র‍্যাঙ্কিংয়ে এক ধাপ এগিয়ে দুই নম্বরে উঠেছেন ওয়ানিন্দু হাসারাঙ্গা। শ্রীলঙ্কার এই লেগ স্পিনিং অলরাউন্ডার আফগানিস্তানের বিপক্ষে প্রথম দুই টি-টোয়েন্টি মিলিয়ে নেন ৩ উইকেট। প্রথম ম্যাচে ব্যাট হাতে খেলেন ৬৭ রানের ঝড়ো ইনিংস। অলরাউন্ডারদের র‍্যাঙ্কিংয়ে ৭ ধাপ এগিয়ে দুইয়ে আছেন তিনি। এখানে তার ওপরে বাংলাদেশের সাকিব আল হাসান।

বোলারদের তালিকায় পাঁচ ধাপ এগিয়ে আটে উঠেছেন আফগানিস্তানের বাঁহাতি পেসার ফাজালহাক ফারুকি। আগের মতো শীর্ষে আছেন ইংলিশ স্পিনার আদিল রশিদ। ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে ভারতের সূর্যকুমার যাদব ধরে রেখেছেন শীর্ষস্থান।



বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews