দৈনন্দিন জীবনে ভালো গুণের পাশাপাশি কিছু বদঅভ্যাস আমাদের সবার মধ্যেই থাকতে পারে। কিন্তু এমন কিছু অভ্যাস আছে যা আপনার মস্তিষ্কের ক্ষতি করতে পারে। প্রতিটি মানুষের মস্তিষ্ক অত্যন্ত গুরুত্বপূর্ণ। মস্তিষ্কে যদি কোনো সমস্যা হয়, তাহলে মাথা যন্ত্রণা থেকে শরীরের নানা সমস্যার সৃষ্টি হয়। 

চলুন জেনে নেই দৈনন্দিন জীবনে আমাদের কোন কোন অভ্যাস মস্তিষ্কের ওপর খারাপ প্রভাব ফেলে। 

রাতে মোবাইলে ব্যস্ত থাকা

অনেকেই রয়েছেন, যারা রাতে মোবাইল নিয়ে ব্যস্ত থাকেন। এই অভ্যাসটি কিন্তু স্বাস্থ্যের জন্য একদমই ভালো নয়। এতে মানসিকভাবে আপনার চাপের সৃষ্টি হয়। সেই সঙ্গে মস্তিষ্কের ওপরেও খারাপ প্রভাব ফেলে। মোবাইল থেকে নীল আলো চোখের ক্ষতি করার সঙ্গে সঙ্গে মস্তিষ্কের ক্ষতি করে। সেই কারণে আপনি কিন্তু রাতেও পর্যাপ্ত পরিমাণেও ঘুমাতে পারবেন না। 

ব্যায়াম না করা

সবারই শারীরিকভাবে সুস্থ থাকা খুব দরকার। আর যে কারণে রোজ ব্যায়াম করা খুব দরকার। যদি আপনি নিত্যদিন শারীরিক ক্রিয়াকলাপের সঙ্গে যুক্ত থাকেন তাহলে মানসিকভাবে সুস্থ থাকতে পারবেন। যদি আপনি রোজ ব্যায়াম না করেন তাহলে শরীর ভালো থাকবে না। কার্ডিওভাসকুলার রোগের ঝুঁকি বাড়বে। সেই সঙ্গে মস্তিষ্কে চাপ সৃষ্টি হবে। যে কারণে আপনার প্রচুর পরিমাণে মাথা ব্যথা হতে পারে। 

মদ খাওয়া 

যারা প্রচুর পরিমাণে মদ খান, তাদের নিউরোটক্সিসিটি হতে পারে। যা মস্তিষ্কের ওপর খারাপ প্রভাব ফেলে। যে কারণে পরবর্তী সময়ে ডিমেনশিয়া রোগের ঝুঁকি বাড়িয়ে দেয়। তাই মদ খাওয়া এড়িয়ে চলুন। 

প্রক্রিয়াজাত খাবার খাওয়া 

যদি আপনি প্রক্রিয়াজাত খাবার, শর্করা জাতীয় খাবার, বাইরের ফাস্টফুড ও প্রচুর চর্বি জাতীয় খাবার খান, তাহলে শরীরে ইনসুলিনের মাত্রা বাড়তে থাকবে। সঙ্গে বাড়বে মানসিক চাপও। যে কারণে আপনার মস্তিষ্কের ক্ষতি হবে। সেই সঙ্গে বাড়ে ওজনও। তাই এগুলো খাওয়ার আগে সাবধান হোন আপনি। 

মানসিক চাপ কমান

বিশেষজ্ঞরা বলছেন, মানসিক চাপের কারণে অনেক সময় অনেকের কিন্তু নিউরোপ্লাস্টিসিটি কমতে থাকে। যে কারণে মস্তিষ্ক ওপরে খারাপ প্রভাব পরে। তাই মানসিক চাপ কমাবার চেষ্টা করুন। নাহলে দিনদিন আপনার মস্তিষ্কের ক্ষতি হতে থাকবে। তাই আগেই সাবধান হোন আপনি।



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews