হংকংয়ে ফের শুরু হয়েছে বিক্ষোভ সমাবেশ। রোববার (২৬ মার্চ) এই সমাবেশ হয়েছে। তবে প্ল্যাকার্ড ও স্লোগান পুলিশের অনুমতি নিয়ে ব্যবহার করা হয়েছে। ২০১৯ সালের পর হংকংয়ে সমস্তরকম বিক্ষোভ সমাবেশ বন্ধ হয়ে গিয়েছিল। কোভিডের জন্য কড়া নিয়মকানুন চালু করা হয়েছিল সেখানে। 

বস্তুত, ২০১৯ সালে শেষ বিক্ষোভ সমাবেশ থেকে বহু মানুষকে গ্রেফতার করা হয়েছিল। কারণ তার আগেই হংকংয়ে চালু হয়ে গেছিল বিতর্কিত জাতীয় নিরাপত্তা আইন। এদিন সমাবেশে প্ল্যাকার্ড ও পোস্টার পুলিশের অনুমতি নিয়ে ব্যবহার করতে হয়েছে। 

হংকংয়ে ফের শুরু হয়েছে বিক্ষোভ সমাবেশ।

পোস্টারের বয়ান পুলিশ আগে থেকে দেখে দিয়েছে। পুলিশ জানিয়েছিল, ১০০ জনের বেশি মিছিলে অংশ নিতে পারবে না। প্রতিবাদকারীদের গায়ে লাগিয়ে দেওয়া হয়েছিল নম্বর লাগানো স্টিকার। এখানেই শেষ নয়, পুলিশ জানিয়েছিল, এমন কিছু বলা যাবে না, যা দেশদ্রোহের মতো শোনায়। 

ফলে, কার্যত পুলিশের নির্দেশ মেনে এদিনে মিছিল হয়েছে। কিন্তু তারপরেও খুশি বিক্ষোভকারীরা। তাদের বক্তব্য, অনেকদিন পর হংকংয়ে আবার মিছিল, সমাবেশ করার সুযোগ পাওয়া গেল। এটাই একটা বড় জয়। ৪ জুন আর ১ জুলাই হংকংয়ে ব্যাপক বিক্ষোভ সমাবেশের আয়োজন হয়। 

৪ জুন আর ১ জুলাই হংকংয়ে ব্যাপক বিক্ষোভ সমাবেশের আয়োজন হয়। 

৪ জুন তিয়েনআনমেন স্কোয়্যারে ছাত্রদের উপর গুলি চালিয়েছিল পুলিশ। আর ১ জুলাই ব্রিটিশরা বেইজিংয়ের হাতে হংকংকে তুলে দিয়েছিল। মাঝে বেশ কিছুদিন এই দুই ঐতিহাসিক দিনেও পুলিশ কোনো বিক্ষোভ সমাবেশের আয়োজন করতে দেয়নি। এ বছর তা কোন পর্যায়ে পৌঁছায় সেদিকেই তাকিয়ে বিশেষজ্ঞেরা। 



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews