সাইবার ঝুঁকিতে রেকর্ড শঙ্কা

সরকারি, আর্থিক প্রতিষ্ঠান, ব্যবসা ও টেলিযোগাযোগ খাতকে লক্ষ্য করে হাজারো অত্যাধুনিক সাইবার হুমকির তথ্য দিয়েছে ক্যাসপারস্কি গ্লোবাল রিসার্চ অ্যান্ড অ্যানালাইসিস টিম (জিআরইএটি)।
দলটি মেশিন লার্নিং কৌশল ব্যবহার করে ২০২৪ সালের প্রথমার্ধে অ্যাডভান্সড পারসিসটেন্ট থ্রেটস (এপিটি) শনাক্তকরণে রেকর্ড করেছে।
সারাবিশ্বে ক্যাসপারস্কি সিকিউরিটি নেটওয়ার্ক (কেএসএন) থেকে সাইবার হুমকির তথ্য বিশ্লেষণ করে এমন সব তথ্য জানা গেছে।

সল্যুশনে যুক্ত মেশিন লার্নিংয়ের সবকটি মডেল বিপুল পরিমাণে ডেটা প্রক্রিয়া করতে র‍্যানডম ফরেস্ট ও টার্ম ফ্রিকোয়েন্সি-ইনভার্স ডকুমেন্ট ফ্রিকোয়েন্সির (টিএফ-আইডিএফ) মতো কৌশল ব্যবহার করে। ফলে দ্রুত সময়ে যে কোনো হুমকি যথাযথভাবে শনাক্ত করা সম্ভব হয়। প্রচলিত সিস্টেম যেগুলো শনাক্ত করতে পারে না, মেশিন লার্নিং কৌশলগুলোর সমন্বয়ে গঠিত ইন্ডিকেটর অব কম্প্রোমাইজ (আইওসি) তা শনাক্ত করতে পারে। ফলে ছদ্মনামে হুমকি সহজেই শনাক্ত করা যায়। অন্যদিকে সামগ্রিক হুমকি শনাক্তকরণের ক্ষমতাকে উল্লেখযোগ্যভাবে বাড়িয়ে তোলে। চলমান মেশিন লার্নিং সিস্টেম প্রতিদিন লাখো ডেটা পয়েন্ট প্রক্রিয়া করে হুমকির রিয়েল টাইম তথ্য সরবরাহ করছে।

২০২৪ সালের প্রথমার্ধে হুমকি শনাক্তকরণ ২৫ শতাংশ বৃদ্ধি পেয়েছে। তবে মেশিন লার্নিং সিস্টেম সল্যুশন সাইবার ঝুঁকির শঙ্কা কমিয়েছে।
জিআরইএটির মেটা গবেষণা কেন্দ্রের প্রধান আমিন হাসবিনি বলেন, ফলাফল প্রত্যাশার চেয়েও ভালো, যা প্রযুক্তি শনাক্তকরণের নির্ভুলতা উন্নত করেছে। অন্যদিকে সক্রিয় প্রতিরক্ষা কৌশলের মাধ্যমে ব্যবসা প্রতিষ্ঠানে সাইবার হুমকি মোকাবিলায় সহায়ক শক্তি হিসেবে কাজ করছে। সবার জন্য নিরাপদ-ডিজিটাল বিশ্ব গড়তে দায়িত্বশীলতার সঙ্গে এসব টুল ব্যবহারের ওপর নির্ভর করছে ভবিষ্যতের সাইবার নিরাপত্তা।

ক্রমাগত সাইবার ঝুঁকি কমাতে মেশিন লার্নিংয়ের সবকটি মডেল স্বয়ংক্রিয়ভাবে আপডেট হয়। 



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews