ইটভাটা বন্ধে আদেশ না মানায় রংপুরের বিভাগীয় কমিশনারের ব্যাখ্যা তলব

অবৈধ ইটভাটা বন্ধে আদালতের নির্দেশ না মানায় রংপুরের বিভাগীয় কমিশনারের কাছে ব্যাখ্যা চেয়েছেন হাইকোর্ট। আগামী দুই সপ্তাহের মধ্যে লিখিতভাবে এর ব্যাখ্যা দিতে হবে।

পরিবেশবাদী সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশ-এইচআরপিবির করা আবেদনের পরিপ্রেক্ষিতে বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি রাজিক আল জলিলের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ বুধবার এ আদেশ দেন।

সারাদেশে ইটভাটা বন্ধে জনস্বার্থে এইচআরপিবির পক্ষে রিট আবেদনটি করেন আইনজীবী মনজিল মোরসেদ। তিনি বলেন, এইচআরপিবি রিট আবেদন করলে আদালত রুল জারি করেন এবং অবৈধ ইটভাটা বন্ধের নির্দেশ দেন। সেই নির্দেশ বাস্তবায়িত না হওয়ায় এইচআরপিবি আবেদন করলে আদালত রংপুরের বিভাগীয় কমিশনারকে সংশ্লিষ্ট বিষয়ে পদক্ষেপ নিতে এবং ‘বাস্তবায়ন প্রতিবেদন’ দিতে নির্দেশ দেন।

রংপুরের বিভাগীয় কমিশনার মোহাম্মদ জাকির হোসেন আদালতে বাস্তবায়ন প্রতিবেদন জমা দিয়ে বলেন, তাঁর বিভাগে ৮১২টি অবৈধ ইটভাটা রয়েছে। আদালতের আদেশ অনুসারে ১৮টি বন্ধ করা হয়েছে।

বিভাগীয় কমিশনারের প্রতিবেদন আদালতে তুলে ধরে মনজিল মোরসেদ বলেন, মাত্র ১৮টি ইটভাটা বন্ধ করা আদালতের নির্দেশনা অমান্য করার শামিল। এরপর ব্যাখ্যা চাওয়া হয়। এ পর্যায়ে পরবর্তী শুনানির জন্য আগামী ৩০ মে নির্ধারণ করা হয়েছে।



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews