ভারতের সুপ্রিম কোর্ট

একাত্তরের আগে আসামে প্রবেশকারীদের নাগরিকত্ব বহাল

ভারতে ১৯৬৬ থেকে ১৯৭১ সালের মধ্যে যেসব বাংলাদেশি প্রবেশ করেছে, তাদের নাগরিকত্ব বহাল থাকবে। এমন নির্দেশই দিয়েছেন ভারতের সুপ্রিম কোর্ট। বৃহস্পতিবার আসাম অ্যাকর্ডের ‘নাগরিকত্ব আইন, ১৯৮৫’-এর ধারা ৬এ-এর পক্ষে এই রায় দেন সুপ্রিম কোর্ট। খবর এনডিটিভির।

এক রিট আবেদনের শুনানি নিয়ে প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় নেতৃত্বাধীন পাঁচ সদস্যের বেঞ্চ বৃহস্পতিবার সংখ্যাগরিষ্ঠের মতামতের ভিত্তিতে এ আদেশ দেন। বিচারকদের মধ্যে ভিন্নমত দিয়েছেন একজন।

আদেশে বলা হয়, এই সিদ্ধান্তের মানে হচ্ছে, যেসব অনিবাসী ভারতীয় ১৯৬৬ সালের ১ জানুয়ারি থেকে ১৯৭১ সালের ২৫ মার্চের মধ্যে বাংলাদেশ থেকে এসেছে, তারা নাগরিকত্বের জন্য যোগ্য। যারা এর আওতায় নাগরিকত্ব পেয়েছেন, তাদের নাগরিকত্ব বহাল থাকবে।

আসাম চুক্তি অনুযায়ী ভারতের সংশোধিত নাগরিকত্ব আইনের ৬এ ধারায় অনুপ্রবেশকারীদের নাগরিকত্ব দেওয়ার সুযোগ রয়েছে, যারা ভোটাধিকার পান না। এই ধারার কারণে আসামের জনসংখ্যা ভারসাম্যহীন হয়ে পড়েছে বলে একটি রিট আবেদনে অভিযোগ করা হয়েছিল। ওই আবেদনে বলা হয়, ৬এ ধারা আসামের মূল বাসিন্দাদের রাজনৈতিক ও সাংস্কৃতিক অধিকার ‘লঙ্ঘন’ করেছে। আবেদনের শুনানি নিয়ে প্রধান বিচারপতি বলেছেন, অনুপ্রবেশ নিয়ে আসাম চুক্তি ছিল একটি রাজনৈতিক সমাধান, যাতে ৬এ ধারাটি ছিল।



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews