কবি শাহজাহান আবদালীর জন্মদিন আজ শনিবার। তিনি ১৯৬৪ সালের এই দিনে ব্রাহ্মণবাড়িয়া জেলার বাঞ্ছারামপুর উপজেলার দরিকান্দি গ্রামে জন্মগ্রহণ করেন।

পিতা আব্দুল বারি এবং মা রাবেয়া খাতুনের পাঁচ পুত্র সন্তানের মধ্যে তিনি তৃতীয়। রম্যরচনা, ছড়া, কবিতা, প্রবন্ধ, উপন্যাস ও মুক্তিযুদ্ধের ইতিহাসসহ বিভিন্ন বিষয়ে তার প্রকাশিত গ্রন্থ ৭২টি। এর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে নেতার চমক, কাজের মাঝে অমর যারা, গল্পের মধ্যে ছোটদের প্রথম ও দ্বিতীয় খ-, এই সমাজের সেবক যারা, ১০০ ছড়া, ছড়ার নূপুর, ছড়ার গাড়ি টমটম, রসেভরা শতছড়া, একাত্তরের বীরশ্রেষ্ঠ, কাব্যরানী, পুরুষ যখন নির্যাতিত (সম্পাদনা), আমাদের পরিবেশ আমাদের ভাবনা, রম্যগল্প, বঙ্গদেশের রঙ্গকথা, বৈজ্ঞানিক কল্পকাহিনী, বাঙালির স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের ইতিহাস প্রথম ও দ্বিতীয় খন্ড, আমাদের মুক্তিযুদ্ধের ইতিহাস ও বক্তৃতা শেখার কলাকৌশল। তিনি মাসিক দোলনচাঁপা পত্রিকার সম্পাদক এবং বক্তৃতা প্রশিক্ষণ কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও পরিচালক। পেশায় তিনি একজন পুস্তক প্রকাশক।



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews