চর্চা না করলেও নজরুলকে ধারণ করে পরিবারের সবাই

জাতীয় কবির জন্মবার্ষিকীতে সমকালকে নাতনি খিলখিল কাজী

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২৫তম জন্মবার্ষিকী আজ শনিবার। ২৩ বছরের সাহিত্যিক জীবনে বিদ্রোহী কবি নজরুল তাঁর যে সাহিত্যভান্ডার রেখে গেছেন, তা এখন গবেষণার বিষয় উভয় বাংলাতেই। অনেক তরুণ এগিয়ে আসছেন নজরুল গবেষণায়।

কথা হয় ঢাকায় বাস করা কবির নাতনি খিলখিল কাজীর সঙ্গে। তিনি জানান, তাঁর মা উমা কাজী মারা গেছেন ২০২০ সালের ১৫ জানুয়ারি। কলকাতায় কবির ছোট ছেলে কাজী অনিরুদ্ধর স্ত্রী কল্যাণী কাজীও গত বছর ১২ মে মারা গেছেন। পরিবারের অন্যদের মধ্যে খিলখিল, তাঁর বোন মিষ্টি কাজী আর ভাই বাবুল কাজী বাস করেন ঢাকার বনানীতে ভিন্ন ভিন্ন বাসায়। মিষ্টি কাজীর স্বামী মারা গেছেন কয়েক মাস আগে। পড়াশোনা শেষ করে তাঁর দুই মেয়ের বিয়ে হয়েছে। ছোট মেয়ে কানাডায়, ছেলেও পরিবারসহ সে দেশে স্থায়ী হয়েছে। বাবুল কাজীর তিন সন্তানের মধ্যে বড় ছেলে মালয়েশিয়ায় পড়াশোনা করছে। ছোট ছেলে পড়ছে ও লেভেলে আর মেয়ে ক্লাস ফাইভে। নজরুলের ছোট ছেলে অনিরুদ্ধ কাজীর তিন ছেলেমেয়ের মধ্যে দু’জন থাকেন কলকাতায়। মেয়ে অনিন্দিতা আছেন যুক্তরাষ্ট্রে।

নজরুলের চতুর্থ প্রজন্মের সদস্যরা প্রপিতামহকে নিজেদের মধ্যে কতটুকু ধারণ করেন– প্রশ্নের উত্তরে খিলখিল বলেন, ‘সরাসরি নজরুল চর্চা না করলেও প্রত্যেকেই কবিকে ধারণ করে। যেহেতু সবাই ইংরেজি মাধ্যমে পড়াশোনা করেছে, তাদের প্রত্যেককেই বলেছি, তোমাদের প্রপিতামহের যেসব রচনা, সাহিত্য, কবিতা, গান আছে, অনুবাদ করে বহির্বিশ্বে পৌঁছানোর দায়িত্ব তোমাদেরই।’ 

১৮ বছর ধরে নজরুল ইনস্টিটিউটের সঙ্গে যুক্ত খিলখিল কাজী জানান, শিগগির নজরুলের প্রামাণ্য জীবনী বের হবে নজরুল ইনস্টিটিউট থেকে। তিনি বলেন, নজরুল রচনাবলি জাতীয় সম্পদ। এটা এখনও অনুবাদ হয়নি। তবে নজরুল ইনস্টিটিউট থেকে অনেক বই ইংরেজিতে অনূদিত হয়েছে। যুক্তরাষ্ট্রে অনেক গুণী গবেষক তৈরি হয়েছে নজরুলকে নিয়ে। এবার গুলশান আরা নামে একজন নজরুল নিয়ে গবেষণার জন্য ত্রিশাল বিশ্ববিদ্যালয় থেকে নজরুল পদক পাচ্ছেন। নজরুলের সংগীত প্রসঙ্গে কিছুটা ক্ষোভের সঙ্গে খিলখিল বলেন, কিছুদিন আগে ভারতের সুরকার এ আর রহমান কবির অমর সৃষ্টি ‘কারার ওই লৌহ কপাট’ গান তাঁর মতো সুর করেন। যে গান দিয়ে নেতাজী সুভাষ চন্দ্র বসুসহ সরাসরি বিপ্লবীরা উদ্বুদ্ধ হয়েছিলেন, সেই গান বদলানো যায় না। কিছু বিষয় থাকে চিরন্তন। তাঁর মতে, নজরুল ইনস্টিটিউটের মতো পশ্চিমবঙ্গে যদি সংগীত বোর্ড থাকত, তাহলে এ আর রহমানকে এমন কাজের অনুমতি নিতে হতো। 

অচিরেই ‘অনুভবে বিদ্রোহী কবিতা’ শীর্ষক নজরুল নিয়ে একটি বই বের করবেন বলেও জানান খিলখিল কাজী। যেখানে লেখকরা কবির ‘বিদ্রোহী’ কবিতা পড়ে তাদের অনুভূতি লিখবেন। তিনি বলেন, এই বইটি দুই দেশেই প্রকাশ করব। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় লেখাটা পাঠিয়ে দিয়েছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে লেখা চেয়ে চিঠি দিয়েছি। ডিসেম্বরে না হলেও আগামী বছর অবশ্যই প্রকাশ করা হবে বইটি। 



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews