বিশ্বকোপের বাকি আর মাত্র ১৫ দিন। তবে আইসিসির নিয়মের শিথিলতার কারণে এখনও চলছে দলগুলোতে বদলের হিড়িক। কোন কারণ না দেখিয়েও ২৮ সেপ্টেম্বর পর্যন্ত বিশ্বকাপ দলে বদল আনতে পারবে দলগুলো। গতকাল এক দিনেই যেমন দলে অদল-বদল এনেছে দুই চিরশত্রæ ইংল্যান্ড ও অস্ট্রেলিয়া।
গত মাসে বিশ্বকাপের জন্য ১৫ জনের একটা দল ঘোষণা করেছিল ইংল্যান্ড ক্রিকেট বোর্ড। ঘোষিত সেই দলে থাকা ওপেনার জেসন রয় চোটে থাকায় তার বদলে হ্যারি ব্রæককে নিয়েছে তারা। পেশির চোটের কারণে নিউজিল্যান্ডের বিপক্ষে চার ম্যাচের সিরিজ থেকে ছিটকে যান রয়। তার বদলে খেলে তেমন কিছু করতে পারেননি ব্রæক। তিন ম্যাচে তিনি করেন ২৫, ২ ও ১০ রান। তবু তাকেই নেওয়া হয়েছে স্কোয়াড। চলতি বছর ৬ ওয়ানডে খেলে দুটি সেঞ্চুরি করেন রয়। চোট কাটিয়ে আয়ারল্যান্ডের বিপক্ষে সিরিজে ফিরতে পারেন তিনি। তার অবস্থা দেখে স্কোয়াডে আবার আসতে পারে বদল।
এর বাইরেও দলের ভাবনায় খাতার পরও কনুইয়ের চোটের কারণে ছিটকে যাওয়া জফরা আর্চারকেও রিজার্ভ খেলোয়াড় হিসেবে ভারতে নিয়ে যাচ্ছে ইংল্যান্ড। গতকালই বিষয়টি জানিয়েছেন ইংল্যান্ড পুরুষ দলের নির্বাচক লুক রাইট, ‘জফরা আর্চার ভারতে দলের সঙ্গে যাবে। সে রিজার্ভ খেলোয়াড়দের একজন। কিন্তু আমাদের তার দিকে খেয়াল রাখতে হবে, পুনর্বাসনে নজর দিতে হবে।’
এবার ইংল্যান্ডের বিশ্বকাপ দলের বড় চমক ছিল স্টোকসের অবসর ভেঙে ফেরা। গত বিশ্বকাপ জয়ের নায়ক ফিরেই দেখান নিজের ঝলক। নিউজিল্যান্ডের বিপক্ষে করেন ১২৪ বলে ১৮২ রান। এবারও তেমনই কিছুর আশা নিয়ে আগামী ৫ অক্টোবর আহমেদাবাদে নিউজিল্যান্ডের বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ ধরে রাখার মিশন শুরু করবে জস বাটলারের দল।
এদিকে, বিশ্বকাপ শুরুর আগেই ধাক্কা খেয়েছে অস্ট্রেলিয়াও। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজে হাত চোট পাওয়া ট্রেভিস হেড আপাতত ছিটকে গেছেন। বিশ্বকাপের প্রথম দিক তাকে পাওয়ার সম্ভাবনা নেই। তার বদলে তাই স্কোয়াডে ঢুকে যেতে পারেন দারুণ ছন্দে থাকা মারনাশ লাবুশানে। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে পাঁচ ম্যাচের সিরিজ ২-৩ ব্যবধানে হারার পর কথা বলেন অজি কোচ এন্ড্রু ম্যাকডোনাল্ড। তিনি জানান হেডের হাতে চিড় ধরা পড়েছে। তাতে করে বিশ্বকাপের প্রথম অংশে তাকে পাওয়া যাবে না। এখনই অবশ্য চ‚ড়ান্ত ঘোষণা দেয়নি ক্রিকেট অস্ট্রেলিয়া। আরও কয়েকজন অপেক্ষা করতে চায় তারা। তবে হেড খেলতে না পারলে ব্যাকআপ ব্যাটার হিসেবে স্কোয়াডে লাবুশানের চলে আসা প্রায় নিশ্চিত। তিনি এলে হেডের জায়গায় ওপেনিংয়ে উঠবেন মিচেল মার্শ। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে শেষ ম্যাচে তাকে এমনটাই করতে দেখা গেছে।
এছাড়া, এশিয়া কাপে স্পিন-দুর্দশার পর পাকিস্তানের বিশ্বকাপ স্কোয়াডের দুয়ার খুলে যেতে পারে লেগ স্পিনার আবরার আহমেদের। নাসিম শাহ শেষ পর্যন্ত বিশ্বকাপ খেলতে না পারলে তার বদলি যাঁদের ভাবা হচ্ছে, তাঁদের মধ্যে আছেন জামান খান, হাসান আলী। এশিয়া কাপে পাকিস্তানের অন্যতম দুর্বলতা ছিল স্পিন বোলিং। মাঝের ওভারগুলোতে প্রতিপক্ষের ওপর চাপ ধরে রাখতে ব্যর্থ হয়েছে তারা। এমন পরিস্থিতিতে বিশ্বকাপে স্পিনে বিকল্প খুঁজছে পাকিস্তান। ক্রিকেটভিত্তিক ওয়েবসাইট ক্রিকেট পাকিস্তান জানিয়েছে, আবরারকে বিবেচনা করা হচ্ছে এ ক্ষেত্রে। এরই মধ্যে বিশ্বকাপের দল নিয়ে নির্বাচকদের সঙ্গে বৈঠক হয়েছে অধিনায়ক বাবর আজমের। পাকিস্তানের হয়ে ৬টি টেস্ট খেললেও এখনো ওয়ানডে অভিষেক হয়নি আবরারের। আগামী বুধ বা বৃহস্পতিবার বিশ্বকাপের জন্য দল ঘোষণা করতে পারে পাকিস্তান।
আগামী ৬ অক্টোবর নেদারল্যান্ডসের বিপক্ষে হায়দরাবাদে বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচ খেলবে পাকিস্তান। ২০১১ সালে ভারতের মাটিতে হওয়া সর্বশেষ বিশ্বকাপে সেমিফাইনাল খেলেছিল দলটি, পরের দুই আসরে বাদ পড়েছিল এর আগেই। ১৯৯৯ সালের পর কোনো আসরে ফাইনালে উঠতে পারেনি পাকিস্তান।



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews