দক্ষিণ কোরিয়াকে উত্তর কোরিয়া বলায় ক্ষমা চাইলো আইওসি

জাঁকজমকপূর্ণ আয়োজনে সিন নদীর তীরে আনুষ্ঠানিকভাবে পর্দা উঠল প্যারিস অলিম্পিকের। একশ বছর পর অলিম্পিক আয়োজনের সুযোগ পেলেও বিতর্ক এড়াতে পারছে না আয়োজক ফ্রান্স। উদ্বোধনী অনুষ্ঠানে মারাত্মক এক ভুল করে বসলো আয়োজকরা। যে ভুলের কারণে দক্ষিণ কোরিয়ার কাছে গভীরভাবে ক্ষমা প্রার্থনা করেছে আন্তর্জাতিক অলিম্পিক কমিটিও (আইওসি)।

ঘটনাটি ঘটেছে সিন নদীতে যখন পতাকাবাহী একেকটি দল নৌযানে নিজেদের তুলে ধরছিল। ঠিক সেই মুহূর্তে দক্ষিণ কোরিয়াকে বহনকারী দলটিকে ঘোষক ফরাসি ও ইংরেজি দুই ভাষাতেই পরিচয় করিয়ে দেন উত্তর কোরিয়ার দল হিসেবে। বলে বসেন, ‘ডেমোক্রেটিক পিপলস রিপাবলিক অব কোরিয়া।’ যা মূলত উত্তর কোরিয়ার সরকারি নাম! দক্ষিণ কোরিয়ার অফিসিয়াল নাম হচ্ছে, রিপাবলিক অব কোরিয়া। 

অথচ, তাদেরকে পরিচয় করিয়ে দেয়া হচ্ছিলো উত্তর কোরিয়া নামে। যখন ঘোষকরা দলের নাম ভুলভাবে ঘোষণা দিচ্ছিলেন, তখন টিভির সাবটাইটেলে কিন্তু সঠিক নামই প্রদর্শণ হচ্ছিলো। অথচ, সেদিকে কোনো খেয়ালই ছিল না ঘোষকদের। অথচ উত্তর কোরিয়া দলটি যখন একইভাবে নৌযানে করে গেছে, তখন কিন্তু দলটির নাম সঠিকভাবেই উচ্চারণ করা হয়েছে।

এবার দেশের নাম ভুল বলে নতুন বিতর্কের জন্ম দিলেন আয়োজকরা। সংস্থাটির অফিশিয়াল এক্স অ্যাকাউন্টে কোরিয়ান ভাষায় দেয়া এক বিবৃতিতে বলা হয়েছে, ‘উদ্বোধনী অনুষ্ঠান সম্প্রচারের সময় দক্ষিণ কোরিয়া দলকে পরিচয় করিয়ে দিতে গিয়ে যে ভুলটি হয়েছে, এর জন্য আমরা আন্তরিকভাবে ক্ষমা প্রার্থনা করছি।’

উত্তর কোরিয়া-দক্ষিণ কোরিয়ার সম্পর্ক বরাবরই চির বৈরী। বিশেষ করে দ্বিতীয় বিশ্বযুদ্ধে দুই কোরিয়া বিভক্ত হওয়ার পর থেকে এই সম্পর্কের সূত্রপাত। সাম্প্রতিক সময়ে সেই সম্পর্ক আরও অবনতির দিকে গেছে।



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews