ঢাকা: বিড়ি শিল্প ও শ্রমিকদেরকে রক্ষায় ব্রিটিশ আমেরিকান টোব্যাকো কোম্পানির আগ্রাসন বন্ধ ও কমদামি সিগারেটের মূল্যবৃদ্ধিসহ চার দফা দাবি জানিয়েছে বাংলাদেশ বিড়ি শ্রমিক ফেডারেশন।

এসময় তারা জানান, ব্রিটিশ আমেরিকান টোব্যাকোর মতো বহুজাতিক কোম্পানির ষড়যন্ত্রে বিড়িতে মাত্রাতিরিক্ত শুল্ক বৃদ্ধির ফলে শিল্পটি ধ্বংসের দ্বারপ্রান্তে চলে এসেছে।

সোমবার (২৭ মার্চ) জাতীয় প্রেসক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে ‘গত ১৪ মার্চ ব্রিটিশ আমেরিকান টোব্যাকো কোম্পানির সাজানো টাঙ্গাইল জেলা বিডি শ্রমিকবৃন্দ নামক অস্তিত্বহীন সংগঠন কর্তৃক আয়োজিত মানববন্ধনে বিডির কর ও মূল্য বৃদ্ধির দাবি জানানোর প্রতিবাদে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব বলা হয়।

বাংলাদেশ শ্রমিক ফেডারেশন এ সংবাদ সম্মেলনের আয়োজন করে।

বাংলাদেশ বিড়ি শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক মো. আব্দুর রহমান বলেন, দেশের লাখ লাখ সাধারণ মানুষ বিড়ি শিল্পে শ্রম দিয়ে পরিবারের রুটি-রুজির যোগান দেন। এই শিল্পে বারবার শুল্ক বৃদ্ধির ফলে বিডির মালিকরা কারখানা বন্ধ করতে বাধ্য হচ্ছেন। যে কারণে বিড়ি শ্রমিকরা কাজ হারিয়ে পরিবার নিয়ে মানবতার জীবনযাপন করছেন।

তিনি আরও বলেন, ব্রিটিশ আমেরিকান টোব্যাকোর মতো বহুজাতিক কোম্পানির ষড়যন্ত্রে বিড়িতে মাত্রাতিরিক্ত শুল্ক বৃদ্ধির ফলে শিল্পটি ধ্বংসের দ্বারপ্রান্তে চলে এসেছে। বিড়ি শিল্প ও শ্রমিকদের টিকিয়ে রাখার স্বার্থে আগামী ২০২৩-২৪ অর্থবছরের বাজেটে  বিড়ির শুল্ক ১৮ টাকা থেকে ২ টাকা কমিয়ে ১৬ টাকা করা হলে নকল বিড়ির উৎপাদন কমে যাবে।

মো. আব্দুর রহমান আরও বলেন, বিড়ি শিল্পকে টিকিয়ে রাখার স্বার্থে কম দামি সিগারেটের মূল্য ৪০ টাকা থেকে বাড়িয়ে ৫০ টাকা করতে হবে। পাশাপাশি বিড়ি শিল্পের অগ্রিম আয়কর ১০ শতাংশ রাখা হয়। কিন্তু বহুজাতিক কোম্পানির সিগারেটের ক্ষেত্রে তা ৩ শতাংশ রাখা হয়। অতএব বিড়ির উপর থেকে এই বৈষম্যমূলক অগ্রিম আয়কর প্রত্যাহার করতে হবে।

বিড়ি শ্রমিকদের দাবিগুলো হচ্ছে-

১) অবৈধ সংগঠনের সঙ্গে জড়িতদের বিরুদ্ধে আইনানুক ব্যবস্থা নিতে হবে।

২) প্রতি প্যাকেট বিড়ির দাম ১৮ টাকা থেকে ২ টাকা কমিয়ে ১৬ টাকা করতে হবে।

৩) নিম্নস্তরের সিগারেটের দাম ৪০ টাকা থেকে ৫০ টাকা করতে হবে এবং
৪) ব্রিটিশ আমেরিকান টোব্যাকো কোম্পানির আগ্রাসন বন্ধ করতে হবে

সংবাদ সম্মেলনে সভাপতিত্ব করেন বাংলাদেশ বিড়ি শ্রমিক ফেডারেশনের কার্যকরী সভাপতি আমিন উদ্দিন। সঞ্চালনা করেন বাংলাদেশ বিডি শ্রমিক ফেডারেশনের যুগ্ম সম্পাদক মো. হারিক হোসেন।

এ সময় আরও উপস্থিত ছিলেন সংগঠনের সাধারণ সম্পাদক মো. আব্দুর রহমান, যুগ্ম সম্পাদক মো. লুৎফুর রহমান, সাংগঠনিক সম্পাদক মো. আব্দুল গফুর, প্রচার সম্পাদক মো শামীম ইসলাম, কার্যকরী সদস্য মো. আনোয়ার হোসেন প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৩৩৫ ঘণ্টা, মার্চ ২৭, ২০২৩
ইএসএস/এমএমজেড



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews