প্রকাশিত: মঙ্গলবার ২৩ জুলাই ২০২৪ | প্রিন্ট সংস্করণ

স্পোর্টস রিপোর্টার: দুটি ফিফা প্রীতি ম্যাচ খেলতে বাংলাদেশ নারী ফুটবল দল সোমবার ভুটানের রাজধানী থিম্পুতে পৌঁছেছে। ফিফা টায়ার ওয়ান ম্যাচ দুটি অনুষ্ঠিত হবে আগামী ২৪ ও ২৭ জুলাই। এ লক্ষ্যে বাংলাদেশ নারী দলটি সোমবার সকালে ঢাকা ছেড়েছে। আগামী অক্টোবরে নেপালের রাজধানী কাঠমান্ডুতে বসবে নারী সাফ চ্যাম্পিয়নশিপের আসর। এবার শিরোপা ধরে রাখার মিশনে নামতে হচ্ছে বাংলাদেশকে। এর আগে সর্Ÿোচ্চ প্রস্তুতি নিশ্চিত করতে ভুটানে প্রীতি ম্যাচের আয়োজন করেছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। ইংলিশ কোচ পিটার বাটলারের অধীনেই এই সফরে গেল সাবিনারা। ভুটান যাবার আগে লাল সবুজ জার্সির মেয়েরা বাটলারের অধীনে ঢাকায় তিন সপ্তাহের অনুশীলন করেছে। তবে কোটা আন্দোলনের কারণে অস্থিরতা বিরাজ করায় গত তিনদিন মাঠের অনুশীলন করতে পারেনি মেয়েরা। তবে আরামবাগস্থ বাফুফে ভবনে থাকা জিমে নিজেদের ঝালিয়ে নিয়েছে বাটলারের শিষ্যরা।  

সাফের প্রস্তুতি সারতে ভুটানের বিপক্ষে দুই ম্যাচেই জয়ের ছক আঁকছে বাংলাদেশ। দলের সহকারী কোচ মাহবুবুর রহমান লিটু বলেছেন, ‘প্রস্তুতি ভাল হয়েছে। এধরনের ম্যাচে জয় ছাড়া ভিন্ন লক্ষ্য নেই। জয় ছাড়াও আমরা কোন অবস্থায় আছি তা পরখ করে নিতে চাই।’ শক্তি, সামর্থ্য কিংবা র‌্যাঙ্কিংয়ে ভুটানের চেয়ে এগিয়ে বাংলাদেশ। সব শেষ এশিয়া কাপ বাছাইয়ে জর্ডানকে হারানোর সুখস্মৃতি রয়েছে ভুটানের। তাই প্রতিপক্ষকে খাটো করে দেখছেনা মাহবুব, ‘অনেকেই বলতে শুনলাম, ভুটানকে হারানো কোন ব্যাপার না কিন্তু আমার কাছে মনে হয় প্রতিপক্ষ যেমনই হোক না কেন, সেরা ফুটবল খেলেই জিততে হবে। আমরা সেভাবেই মেয়েদের প্রস্তুত করেছি।’

গত জুনে ঢাকায় অনুষ্ঠিত ফিফা প্রীতি ম্যাচে চাইনীজ তাইপের কাছে দুটি ম্যাচেই হেরেছিল বাংলাদেশ। সাফের আগে দলের শক্তি বাড়াতে এই সফরে নতুনদের প্রাধান্য দিয়েছে পিাটার বাটলার। যদিও ভুটান সফরে সেরা একাদশের সাত ফুটবলার নেই। এইচএসসি পরীক্ষার কারনে দলে নেই রক্ষণভাগের খেলোয়াড় আফিদা খন্দকার, মধ্যমাঠের খেলোয়াড় শাহেদা আক্তার, সুরমা খাতুন ও আক্রমণভাগের তুহুরা ও শামসুন্নাহার জুনিয়র। এছাড়া ইঞ্জুরির কারণে নেই আক্রমণভাগের দুই তারকা কৃষ্ণা রানী সরকার ও আকলিমা খাতুন। তাঁদের পরিবর্তে সদ্য সমাপ্ত লিগে ভাল পারফরমেন্স করা কয়েকজনকে দলের নেয়া হয়েছে। সেনাবাহিনী থেকে সুযোগ পেয়েছেন গোলরক্ষক মিলি আক্তার ও ফরোয়ার্ড সুলতানা খাতুন এবং সিরাজ স্মৃতি সংঘের ফরোয়ার্ড অর্পিতা বিশ^াস। এছাড়া বয়সভিত্তিক লিগে আলো ছড়ানো ফরোযার্ড মোসাম্মৎ সাগরিকা ও সুরভী আখন্দ প্রীতির সামনে সুযোগ সিনিয়র দলেও নিজেদের প্রমান করার। তারুণ্যনির্ভর দল নিয়ে দুটি ম্যাচেই জয়ের আশা অধিনায়ক সাবিনা খাতুনের,‘নতুন যারা আসছে বা এসেছে ওদের ভেতর অনেক প্রতিভা আছে। ওদের সঙ্গে আমরা সিনিয়ররা আছি। ভাল কিছুর আশা করছি।’ এদিকে বাফুফের নারী উইংয়ের চেয়ারম্যান মাহফুজা আক্তার কিরন জানিয়েছেন, সাফের আগে সেপ্টেম্বর ফিফা উইন্ডোতে ও ম্যাচ আয়োজনের ব্যবস্থা করা হবে। 



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews