স্মার্টফোন এখন সবার নিত্যসঙ্গী। সঙ্গে আর কিছু থাকুক বা না থাকুক স্মার্টফোনটি হাতে থাকবেই। অনেকে আছেন টয়লেটে যাবার সময়ও সঙ্গে স্মার্টফোনটি নিয়ে যান। সেখানেও স্ক্রল করেন সোশ্যাল মিডিয়া। তবে সারাক্ষণ সঙ্গে রাখলেও বেখেয়ালে ফোন হারিয়ে যেতেই পারে।

ফোন হারিয়ে গেলে সবচেয়ে বেশি যে সমস্যায় পড়তে হয় তা হচ্ছে, ডাটা, ছবি, ভিডিও বেহাত হওয়ার ভয়। তবে যদি আপনি অ্যান্ড্রয়েড ব্যবহারকারী হয়ে থাকেন তাহলে একটি ফিচার ব্যবহারে মোবাইল খোয়া গেলেও সুরক্ষিত থাকবে ব্যক্তিগত সব তথ্য।

গুগল এবার অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্য বিশেষ লক ফিচার এনেছে। থাকছে তিনপ্রকার লক সিস্টেম। থিফট ডিটেকশন লক, অফলাইন ডিভাইস লক, রিমোট লক। ভাবছেন তো কী এই থিফট ডিটেকশন লক? ধরুন রাস্তা থেকে কেউ আপনার ফোন ছিনতাই করলো। থিফট ডিটেকশন লক অন থাকলে কেড়ে নেওয়ার সময় ফোনের যে মুভমেন্ট হবে তখনই ফোনটি লক হয়ে যাবে।

আরেকটি ফিচার হল, অফলাইন ডিভাইস লক। কেউ ফোন চুরি করে যদি ইন্টারনেট বন্ধের চেষ্টা করেন তখনই অফ হয়ে যাবে এই ফিচার। আর রিমোট লক ফিচার হল ফোন নম্বর ব্যবহার করে ফোন লকের পদ্ধতি। যদি আপনি ফোন খোয়া যাওয়ার পর ফাইন্ড মাই ডিভাইস ফিচারটির সুবিধা না পান সেক্ষেত্রে কাজে লাগে এই রিমোট লক ফিচার।



বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews