বিশ্বের বিভিন্ন দেশের তারকাদের উপস্থিতি আর সিনেমা প্রিমিয়ারে জমে উঠেছে ৭৬তম কান চলচ্চিত্র উৎসব। তারকাদের বর্ণিল সাজে লালগালিচায় পদরচাণাও মুগ্ধ করছে সবাইকে।

তবে আয়োজন সফল হলেও এই উৎসব প্রতিবছরই কোনো না কোনো বিতর্কে জন্ম দিয়েও থাকে। অভিনেতা ও অভিনেত্রীদের পোশাক থেকে চলাফেরা সব নিয়েই চলে চুলচেরা বিশ্লেষণ। তেমনই কিছু উল্লেখযোগ্য কিছু বিষয় নিয়ে এই আয়োজন

প্রতিবাদী জেনিফার

এবারের আসরে ‘অ্যানাটমি অফ আ ফল’ সিনেমার প্রিমিয়ারে যোগ দেন অভিনেত্রী জেনিফার লরেন্স। এছাড়া উৎসবে তার প্রযোজিত ও অভিনীত তথ্যচিত্র ‘ব্রেড অ্যান্ড রোজেজ’ সম্প্রতি দেখানো হয়েছে। তালিবানি শাসনের পুনরুত্থানের পর তিন নারীর জীবন ছিল এই ছবির মূল উপজীব্য। তবে আলোকচিত্রীদের জন্য পোজ দেওয়ার সময় তার পরনে বাহারি গাউন থাকলেও পায়ে ছিল কালো স্যান্ডেল। যা নিয়ে হাসির রোল পড়ে যায়। যদিও আফগান নারীদের অধিকার ফিরিয়ে দেওয়ার দাবিতেই প্রথা ভাঙেন তিনি।

বাকযুদ্ধে টম হ্যাঙ্কস দম্পতি!

টম হ্যাঙ্কস দম্পতি অভিনীত ‘দ্য অ্যাস্টেরয়েড সিটি’ ছবিটি সম্প্রতি কানে প্রদর্শিত হয়। তবে এর আগে তাদের রেড কার্পেটের একটি ছবি ভাইরাল হয়ে যায়। সেখানে দেখা যাচ্ছে উৎসবকর্মীর সঙ্গে বাকযুদ্ধে জড়িয়েছেন তারা। যদিও পরে কর্তৃপক্ষ নিশ্চিত করে সেটা ঝগড়া ছিল না। মূলত বেশি শব্দের কারণেই তারা জোরে কথা বলছিলেন।

মালেশিয়ার বাজিমাত

মার্শে দ্যু ফিল্ম বিভাগের কার্যক্রম বন্ধ হওয়ার দিনে সবাই অবাক করে দিয়েছে মালেশিয়ান ছবি ‘টাইগার স্ট্রিপেস’। এবারের আসরে ৬২তম ‘কান ক্রিটিকস উইক’ পুরস্কার জিতে নিয়েছেন ছবিটির নির্মাতা আমান্ডা নেল ইউ।

মুগ্ধতা ও গুঞ্জনে বলিউড

ইতোমধ্যে কানের লালগালিচা মাড়িয়েছেন ১০ হাজার ৫০০ জন। সেই তালিকায় থাকা হ্যারিসন ফোর্ড, জনি ডেপ, লিওনার্দো ডিক্যাপ্রিও, জেনিফার লরেন্সসহ বিশ্বের নামিদামী তারকাদের পাশাপাশি বলিউডের ঐশ্বরিয়া রাই বচ্চন, শ্রুতি হাসান, সারা আলী খান, ঊর্বশী রাউতেলা, মৌনি রায়, এষা গুপ্তা, ম্রুনাল ঠাকুর, ডায়ানা পেন্টি, সানি লিওনের মতো অভিনেত্রীরাও মুদ্ধতা ছড়িয়েছেন। তবে বরাবরের মতো ভারতীয় তারকারা বাহারি পোশাকে নজর কাড়লেও ঐশ্বরিয়া, সারা আলী খানদের নিয়ে ট্রল করতে ভুল করেননি নেটিজেনরা।

সমালোচনার তোপে ডেপ কন্যা

এবারের আসরে অভিনেতা জনি ডেপ বাজিমাত করলেও সেই ধারাবাহিকতা রক্ষা করতে পারলেন না তার মেয়ে। উৎসবে প্রিমিয়ার হয়েছে এইচবিওর অরিজিনাল সিরিজ ‘দ্য আইডল’। আর এতেই অভিনয় করেছেন ডেপ কন্যা লিলি রোজ ডেপ। তবে সিরিজটিতে অতিরিক্ত যৌন দৃশ্য থাকায় প্রশংসার বদলে সমালোচনা জুটেছে তার ভাগ্যে।

অন্ধকারেই মিলে গেল দেশের স্টল

প্রথমবারের মতো কানের বাণিজ্যিক শাখা মার্শে দ্যু ফিল্মে বাংলাদেশ স্টল বরাদ্ধ নিলেও বিভাগটি বন্ধ হওয়ার দিন অবধি সেখানে আলো জ্বলেনি। যারা স্টলটি নিয়েছিলেন তারা শেষদিনেও কানে যেতে পারেননি। সেই জায়গা থেকে আলো জ্বলার আগেই অন্ধকারে বিলিন হয়ে গেছে বরাদ্ধ নেওয়া স্টলটি।



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews