বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন, জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) সভাপতি হাসানুল হক ইনু ও সাবেক মন্ত্রী ডা: দীপু মনিসহ সাতজনকে তেজগাঁও থানার পৃথক হত্যা মামলায় গ্রেফতার দেখানো হয়েছে। গতকাল ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট সাদ্দাম হোসেন পুলিশের আবেদনের পরিপ্রেক্ষিতে তাদের গ্রেফতার দেখানোর আবেদন মঞ্জুর করেন।
অন্য যাদের গ্রেফতার দেখানো হয়েছে তারা হলেন- সাবেক টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক, পুলিশের সাবেক মহাপরিদর্শক চৌধুরী আবদুল্লাহ আল মামুন এবং সাংবাদিক দম্পতি শাকিল আহমেদ ও ফারজানা রুপা।
এ ছাড়া আদাবর থানার একটি হত্যা মামলায় গ্রেফতার দেখানো হয়েছে, সাবেক অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মেহেদী হাসান চৌধুরীকে।
বিভিন্ন মামলায় গ্রেফতার হয়ে কারাগারে থাকা সাবেক মন্ত্রী দীপু মনিসহ অন্যদের গতকাল সকাল সাড়ে ৭টার পর সিএমএম আদালতে হাজির করে পুলিশ। পরে তেজগাঁও থানার হত্যা মামলায় দীপু মনি, রাশেদ খান মেনন, হাসানুল হক ইনুসহ ছয়জনকে গ্রেফতার দেখানোর আবেদন করে পুলিশ। আদালত সেই আবেদন মঞ্জুর করেন।

পরে তাদের আবার কারাগারে পাঠানো হয়। অন্য দিকে সাবেক অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মেহেদী হাসান চৌধুরীকে আদাবর থানায় দায়ের করা হত্যা মামলায় গ্রেফতার দেখানোর আবেদন করে পুলিশ। আদালত সেই আবেদন মঞ্জুর করার পর তাকে কারাগারে পাঠানো হয়েছে।
গত ১৯ আগস্ট গ্রেফতার হন সাবেক মন্ত্রী দীপু মনি। এরপর মোহাম্মদপুর ও ভাটারা থানার পৃথক দু’টি মামলায় তার ৮ দিনের রিমান্ড মঞ্জুর করেন আদালত। ২২ আগস্ট গ্রেফতার হন বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি ও সাবেক মন্ত্রী রাশেদ খান মেনন। এরপর পৃথক তিনটি মামলায় তার ১৪ দিনের রিমান্ড মঞ্জুর করেন আদালত। ২৬ আগস্ট গ্রেফতার হন জাসদ সভাপতি, সাবেক মন্ত্রী হাসানুল হক ইনু। এরপর পৃথক তিনটি মামলায় তার ১৬ দিনের রিমান্ড মঞ্জুর করেন আদালত। ১৪ আগস্ট গ্রেফতার হন জুনায়েদ আহমেদ পলক। এরপর পৃথক তিন মামলায় তার ২০ দিনের রিমান্ড মঞ্জুর করেন আদালত। পুলিশের সাবেক মহাপরিদর্শক (আইজিপি) চৌধুরী আবদুল্লাহ আল মামুন গ্রেফতার হন ৩ সেপ্টেম্বর। এরপর মোহাম্মদপুর থানার একটি হত্যা মামলায় তার আট দিনের রিমান্ড মঞ্জুর করেন আদালত। ২১ আগস্ট গ্রেফতার হন সাংবাদিক দম্পতি শাকিল আহমেদ ও ফারজানা রুপা। এরপর পৃথক দু’টি হত্যা মামলায় তাদের ৯ দিনের রিমান্ড মঞ্জুর করেন আদালত। ১০ সেপ্টেম্বর ঝিনাইদহ হয়ে ভারতে পালানোর সময় সাবেক অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মেহেদী হাসান চৌধুরী গ্রেফতার হন।

সাবেক রেলমন্ত্রী সুজন রিমান্ডে : বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে রফিকুল ইসলাম নামে একজনকে গুলি করে হত্যার অভিযোগে রাজধানীর যাত্রাবাড়ী থানায় হওয়া মামলায় সাবেক রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজনকে জিজ্ঞাসাবাদের জন্য পাঁচ দিনের রিমান্ডে পাঠিয়েছেন আদালত। রোববার ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট সাদ্দাম হোসেন এ রিমান্ড মঞ্জুর করেন।
রিমান্ড শুনানির জন্য গতকাল সুজনকে কারাগার থেকে আদালতে হাজির করা হয়। এ সময় তদন্ত কর্মকর্তা রিমান্ড চেয়ে আবেদনের শুনানি করেন। আসামিপক্ষের আইনজীবী রিমান্ড বাতিলসহ জামিন আবেদন করেন। শুনানি শেষে বিচারক তার পাঁচ দিনের রিমান্ড মঞ্জুর করে আদেশ দেন।
এর আগে গত ১৬ সেপ্টেম্বর রাতে রাজধানীর শ্যামলীর বাংলাদেশ স্পেশালাইজড হাসপাতালের ৮৩৩ নম্বর রুম থেকে সুজনকে গ্রেফতার করে পুলিশ। একইসাথে ওইদিন তাকে যাত্রাবাড়ী থানার রফিকুল ইসলাম হত্যা মামলায় গ্রেফতার দেখিয়ে ১০ দিনের রিমান্ড আবেদন করা হয়। গ্রেফতার দেখানোর আবেদন মঞ্জুর করে রিমান্ড শুনানির জন্য ২২ সেপ্টেম্বর দিন ধার্য করেছিলেন আদালত।



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews