শীত মানেই প্রকৃতিতে রুক্ষতা আর শুষ্কতার ছোঁয়া। এ সময় আমাদের ত্বক যেমনই হোক, শীত আসার সঙ্গে সঙ্গে আমাদের ত্বক রুক্ষ হতে থাকে।

জিভ দিয়ে ঠোঁট ভেজাবেন না

শুকনো ঠোঁট জিভ দিয়ে ভেজানোর অভ্যাস আছে আমাদের প্রায় সবারই। ঠোঁট শুকিয়ে গেলে জিভ দিয়ে ঠোঁট ভেজানো যাবে না। যাবে না মানে একেবারেই করা যাবে না। শুকনা ঠোঁট ভেজা রাখতে সঙ্গে লিপবাম রাখতে পারেন। বাজারে এসপিএফ–১৫–যুক্ত লিপবাম কিনতে পাওয়া যায়। এটি ঠোঁটকে সূর্যের তাপ থেকেও রক্ষা করে।

পেট্রোলিয়াম জেলি

শীতে ঠোঁট ফাটা সবচেয়ে সাধারণ একটি বিষয়। তবে এ সাধারণ বিষয়টি সবচেয়ে কষ্টসাধ্য হয়ে দাঁড়ায় শীতের আগমনের সঙ্গে সঙ্গে। তাই আপনার প্রতিদিনের প্রসাধনীর তালিকায় যুক্ত করে নিন পেট্রোলিয়াম জেলিকে।

ভেসলিন

শীতের শুরুতে অনেকেই ঠোঁট ফাটার পাশাপাশি ঠোঁটের চামড়া ওঠা কিংবা রুক্ষতার সমস্যার সম্মুখীন হয়ে থাকেন। এটি মূলত তাদের ক্ষেত্রে বেশি চোখে পড়ে, যাদের ত্বক তুলনামূলক বেশি রুক্ষ। এক্ষেত্রে ঠোঁটের যত্নআত্তিতে আপনি অনায়াসে যুক্ত করতে পারেন ভেসলিন। এটি যেমন লম্বা সময় পর্যন্ত আপনার ঠোঁটে স্থায়ী হয়ে থাকে, তেমনি ঠোঁটের গোলাপি আভা ফিরিয়ে আনতেও সহায়তা করে।

লিপবাম

ঠোঁটের কোমলতাকে শীতের হাত থেকে রক্ষা করতে পারে লিপবাম। খুব সহজে সঙ্গে রাখা যায় বিধায় ঠোঁটে শীতের হাওয়ার স্পর্শ অনুভব করার সঙ্গে সঙ্গেই আপনি লিপবাম ব্যবহার করতে পারেন।

গ্লিসারিন

অনেকেই মনে করেন, গ্লিসারিন কেবল হাত-পায়ে কিংবা মুখে ব্যবহার করা যায়। কিন্তু প্রকৃত অর্থে ঠোঁটের যত্নে নানা প্রসাধনীর ভিড়ে গ্লিসারিন অন্যতম। যাদের ঠোঁট তুলনামূলক বেশি ফাটে কিংবা ঠোঁটের ডেড সেল বেশি চোখে পড়ে, তারা রাতে ঘুমাতে যাওয়ার আগে ঠোঁটে গ্লিসারিন আর সমপরিমাণ পানি মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করে তাতে কয়েক ফোঁটা মধু মিশিয়ে ঠোঁটে ব্যবহার করতে পারেন। সকালে ঘুম থেকে উঠে ধুয়ে নিয়ে তাতে লিপজেল কিংবা ভেসলিন ব্যবহার করে নিতে পারেন। এতে লম্বা সময় পর্যন্ত আপনার ঠোঁট থাকবে মোলায়েম আর কোমল। তাই এ সময় নিজের ঠোঁটের বিশেষ যত্ন নেওয়া উচিত।

বাংলাদেশ সময়: ১৯৪০ ঘণ্টা, নভেম্বর ২০, ২০২৩
এএটি



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews