তা হলে কি ভোট শুরুর আগেই চোখ বন্ধ করে বলে দেওয়া যায়, মোদি–সৃষ্ট স্লোগান সত্যি হয়ে বিজেপি ৩৭০ ও জোট ৪০০ আসন জিতবে? ১৯৮৪ সালে ইন্দিরার মৃত্যুর পর যে সম্মান জুটেছিল রাজীব গান্ধীর! 

খটকাটা এখানেই। ভোট আঙিনার এমন অসমান হাল, গণমাধ্যমের এত অবিরাম স্তুতি ও এমন গগনচুম্বী প্রচার সত্ত্বেও বুক ঠুকে বলা যাচ্ছে না মোদি হ্যাটট্রিক করে নেহরুকে ছুঁলেও ৪০০–র গণ্ডি পেরোতে পারবেন কি না। সংশয় জিইয়ে থাকছে কারণ, ২০১৯ সালে গণরায়ের ইলাস্টিক এতটাই টান টান যে বাড়ানোর উপায়ই আর নেই। উত্তর, মধ্য ও পশ্চিম ভারতে বিজেপির প্রাপ্তির ঘর প্রায় কানায় কানায় ভরা। হিন্দুত্ববাদের রমরমা এই হিন্দি বলয়ে বাড়তি দু-চারটি আসন দিলেও মোদির পক্ষে ৪০০ পেরোনো কঠিন। সেই অসম্ভব সম্ভব হয় কি না, সেটাই সম্ভবত এবারের ভোটের সবচেয়ে বড় আকর্ষণ। ভোটের আবহে সেই ছবিটা তুলে ধরা জরুরি। 

আর্যাবর্তে গুজরাট (২৬), রাজস্থান (২৫), দিল্লি (৭), হিমাচল প্রদেশ (৪), উত্তরাখন্ড (৫) ও হরিয়ানার (১০)—মোট ৭৭ আসনের প্রতিটিই গতবার বিজেপি জিতেছিল। অতএব এই ছয় রাজ্যের নির্বাচনী ইলাস্টিক টানার অযোগ্য। এর বাইরে মধ্যপ্রদেশের ২৯ আসনের মধ্যে ২৮, ছত্তিশগড়ে ১১টির মধ্যে ৯, ঝাড়খন্ডের ১৪টির মধ্যে ১২, বিহারের ৪০–এর মধ্যে ৩৯ এবং উত্তর প্রদেশের ৮০টির মধ্যে ৬৪ আসন বিজেপি ও তার জোটসঙ্গীরা আদায় করেছিল। অর্থাৎ গো–বলয়ের এই পাঁচ বড় রাজ্যের মোট ১৭৪ আসনের মধ্যে তারা জিতেছিল ১৫২টি। তা হলে পাটিগণিত দেখাচ্ছে, ১১ রাজ্যের মোট ২৫১ আসনের মধ্যে বিজেপির প্রাপ্তি ছিল ২২৯। এর মানে, গো–বলয়ে এক শয় এক শ পেতে গেলে বাড়ার জায়গা রয়েছে মাত্র ২২টি। 

অন্যান্য রাজ্যেও বিজেপির ছবিটা ছিল যথেষ্টই উজ্জ্বল। যেমন মহারাষ্ট্র। সেখানে ৪৮ আসনের মধ্যে বিজেপি ও শিবসেনা পেয়েছিল ৪১। কর্ণাটকের ২৮ আসনের মধ্যে জিতেছিল ২৫টি। এবারের চালচিত্র এই দুই রাজ্যে ফিকে। প্রচারের তীব্রতায় উজ্জ্বল পশ্চিমবঙ্গ। গতবার বিজেপি জিতেছিল ১৮টি, এবার আরও ৪–৫ আসন বাড়তি পাবে বলে তাদের আশা। 

ভালো ফল করা ১১ রাজ্যের সঙ্গে মহারাষ্ট্র, কর্ণাটক ও পশ্চিমবঙ্গকে ধরলে মোট আসন ৩৬৭টি। এর মধ্যে সহযোগীদের নিয়ে বিজেপি জিতেছিল ৩১৩ আসন। ৪০০ পার করতে হলে বাড়তি প্রয়োজন আরও ৮৭টি। আসামসহ উত্তর–পূর্বাঞ্চলের মোট ২৫ আসনও যদি সঙ্গ দেয়, তা হলেও ৪০০ পার করতে দরকার আরও ৬০-৬২ আসন। আসবে কোত্থেকে? 



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews