প্রকল্পের নামে অর্থশ্রাদ্ধের ফল

চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ (সিডিএ) নির্মাণাধীন এলিভেটেড এক্সপ্রেসওয়ের র‍্যাম্পের চারটি স্তম্ভে ফাটল ধরিবার খবর বেশ উদ্বেগজনক। শুক্রবার এই সংক্রান্ত সমকালের এক প্রতিবেদনে বলা হইয়াছে, গত বৎসরের ১৪ নভেম্বর প্রধানমন্ত্রী এক্সপ্রেসওয়েটি উদ্বোধন করিলেও অদ্যাবধি উহাতে সিডিএ গাড়ি চলাচলের ব্যবস্থা করিতে পারে নাই। উপরন্তু চার সহস্রাধিক কোটি টাকা ব্যয়ে নির্মিত স্থাপনাটির র‍্যাম্পের চারটি স্তম্ভে দেখা দিয়াছে ফাটল। আরও সন্দেহজনক ব্যাপার, ফাটলগুলি জিও ব্যাগ দ্বারা ঢাকিয়া দেওয়া হইয়াছে, যদিও অবকাঠামো বিশেষজ্ঞরা নির্মাণকার্যে বিশেষ কোনো ত্রুটি থাকিবার আশঙ্কা প্রকাশ করিয়াছেন। চট্টগ্রাম নগরে সিডিএর একাধিক উন্নয়ন প্রকল্প বাস্তবায়িত হইতেছে। দুঃখজনক, প্রতিটি বিষয় লইয়াই জনপরিসরে কোনো না কোনো প্রশ্ন উঠিয়াছে। স্মর্তব্য, ২০১২ সালের ২৪ নভেম্বর তাহাদেরই নির্মিত একটি ফ্লাইওভারের গার্ডার পড়িয়া নগরীর বহদ্দারহাটে ১৩ জনের করুণ মৃত্যু হইয়াছিল। এমনকি সামান্য বর্ষণে সৃষ্ট উক্ত ফ্লাইওভারের এক প্রান্তে জলবাদ্ধতাও ব্যাপক সমালোচনার জন্ম দিয়াছিল। গত বৎসর একই ফ্লাইওভারের র‍্যাম্পের একটি স্তম্ভেও ফাটল দেখা গিয়াছিল। প্রকল্প গ্রহণ ও বাস্তবায়নে যথাযথ প্রক্রিয়া অনুসরণ না করিবার কারণেই যে স্থাপনাগুলিতে এই প্রকার ঝুঁকিপূর্ণ পরিস্থিতির উদ্ভব– উহা উপলব্ধির জন্য বিশেষজ্ঞ হইতে হয় না।

ইতোপূর্বে আমরা নগরব্যাপী সিডিএ, সিটি করপোরেশন ও চট্টগ্রাম ওয়াসাকে বহু উন্নয়ন প্রকল্প গ্রহণ করিতে দেখিয়াছি, তথায় বিশেষত অংশীজনের মতামত গ্রহণ দূরের কথা, যথাযথ সমীক্ষাও চালানো হয় নাই। ফলস্বরূপ প্রকল্পগুলি বিপুল রাষ্ট্রীয় অর্থের শ্রাদ্ধ করিলেও নগরবাসীর কোনো কার্যেই আসে নাই। এই প্রসঙ্গে নগরীর দীর্ঘদিনের জলাবদ্ধতা নিরসনে এই সকল সংস্থা গৃহীত প্রায় ১১ সহস্র কোটি টাকার সম্পূর্ণ সমন্বয়বিহীন পৃথক তিনটি প্রকল্পের কথা বলা যায়, যেগুলির কারণে সমস্যাটি দৃশ্যত গভীরতর রূপ লইয়াছে। এহেন পরিস্থিতিতে এই ধরনের প্রকল্পে চূড়ান্ত অনুমোদন দানকারী কর্তৃপক্ষ এবং নজরদারির দায়িত্বপ্রাপ্তদের দ্রুত অগ্রসর হওয়া প্রয়োজন বলিয়া আমরা মনে করি।



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews