ঢাকায় ফিরে আবার চাকরি খোঁজার পালা। আগ্রহ পরামর্শক প্রতিষ্ঠানের চাকরি। সেখানেও একটা ধাক্কা। তখন প্রকৌশল সংসদ নামের একটি পরামর্শক প্রতিষ্ঠান ছিল ড. আলিমুল্লাহ খানের। সেখানে  ইঞ্জিনিয়ার হারুনুর রশিদ বললেন, সেকেন্ড ক্লাস পেয়ে কী করে পরামর্শক প্রতিষ্ঠানে চাকরি হবে। এই কথায় জেদ চেপে গিয়েছিল। শেষ পর্যন্ত পরামর্শক প্রতিষ্ঠানেই চাকরি হয় তাঁর। একই সময়ে তাঁর দুটি চাকরি হয়েছিল। এর মধ্যে ইঞ্জিনিয়ারিং কনসালট্যান্ট অ্যান্ড অ্যাসোসিয়েটসের (ইসিএ) অফিস ছিল সিটি কলেজের পাশেই ধানমন্ডি ২ নম্বর সড়কে, আর বাংলাদেশ কনসালট্যান্ট লিমিটেডের (বিসিএল) অফিস দিলকুশায়। তখন তিনি থাকতেন এলিফ্যান্ট রোডে।

তবে যোগ দিলেন দূরের অফিসটাতেই। খোঁজ নিয়েছিলেন কাদের হাতে ভালো প্রকল্প আছে, কোথায় কাজ করার সুযোগ বেশি, কাদের সঙ্গে কাজ করবেন। আজও তিনি মনে করেন, ১৯৭৮ সালে বিসিএলে যোগ দেওয়া ছিল তাঁর জীবনের সেরা সিদ্ধান্ত।
বিসিএলের প্রতিষ্ঠাতা ছিলেন এম মুহিবুর মজিদ। তিনি ১৯৩৫ সালে শিবপুর থেকে ইঞ্জিনিয়ারিং পাস করেছিলেন। তাঁর প্রতিষ্ঠিত আরেকটি প্রতিষ্ঠান হচ্ছে দা ইঞ্জিনিয়ার্স লিমিটেড। দুটি প্রতিষ্ঠানই সিভিল ইঞ্জিনিয়ারিং বিষয়ে কাজ করলেও এম মুহিবুর মজিদ ছিলেন একজন তড়িৎ প্রকৌশলী। সেখানে যোগ দেওয়ার ১৫ দিনের মধ্যেই জীবনের অন্যতম বড় শিক্ষাটা তিনি পান।

তাঁর মুখ থেকেই শোনা যাক, ‘চট্টগ্রামে ড্রাইডক লিমিটেডে সমুদ্রগামী জাহাজ মেরামতের কাজ করা হয়। সেই ড্রাইডকের সাড়ে চার ফুট প্রস্থের কংক্রিটের দেয়াল ফেটে পানি ঢুকছিল। তখন বিসিএল আর ব্রিটিশ পরামর্শক প্রতিষ্ঠান আরপিটি জায়গাটি পরিদর্শন করে একটি রিপোর্ট দিয়েছিল। সেই ফাটল মেরামতের কাজ তদারকির জন্য আমাকে পাঠানোর সিদ্ধান্ত হলো। যাওয়ার আগের দিন এম মুহিবুর মজিদের সামনে পড়ে গেলাম। জানতে চাইলেন, দেয়াল কেন ফেটে গেছে, সেটা আমি জানি কি না। আমি তখনো জানতাম না। তারপর তিনি রিপোর্টটা আনালেন। আমাকে দিয়ে বললেন পুরোটা পড়তে। আর বললেন, জানার কোনো শেষ নেই সেটা ঠিক আছে। কিন্তু যতটুকুই শিখবে, তা শেখার মতো করেই শিখবে, যা জানবে, তা পুরোপুরিই জানবে। যা শুনবে কান খুলে শুনবে, যা দেখার তা চোখ খুলেই দেখবে।’



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews