মহাকাশে বুদ্ধিমান প্রাণীর সন্ধানে এবার সাংকেতিক আমন্ত্রণ পাঠানোর উদ্যোগ নিয়েছেন বিজ্ঞানীরা। পৃথিবীর তরফ থেকে পাঠানো ওই বার্তায় থাকছে- মানুষ সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্যসহ পৃথিবীতে যোগাযোগের উপায়। চীনে অবস্থিত বিশ্বের সবচেয়ে বড় রেডিও টেলিস্কোপ ও যুক্তরাজ্যের গুনহিলি স্যাটেলাইট আর্থ স্টেশন থেকে আলাদাভাবে পাঠানো হবে এ বার্তা। যদিও এ ধরণের পদক্ষেপে পৃথিবীর ঝুঁকি নিয়ে চিন্তিত কেউ কেউ।

মহাবিশ্বে মানুষ কি একা? মহাকাশে ছড়িয়ে থাকা কোটি কোটি গ্যালাক্সির ভীড়ে কোথাও কি মানুষের মত কোন বুদ্ধিমান প্রাণী নেই?

এমন প্রশ্নের উত্তর খুঁজতে ৭ দশকেরও বেশি সময় ধরে বিভিন্ন ধরনের রেডিও বা অপটিক্যাল সংকেত পর্যবেক্ষণ-বিশ্লেষণ করে আসছেন বিজ্ঞানীরা। যদিও এখন পর্যন্ত আশানুরুপ ফল মেলেনি।

তাই এবার ভিন্ন পথের আশ্রয় নিয়েছেন বিজ্ঞানীরা। তৈরি করেছেন সংকেত-বার্তা। গ্যালাক্সির বাতিঘর নামে ওই বার্তায় থাকছে- পৃথিবীর ঠিকানা, মানুষ, সৌরজগত ও সময় সম্পর্কে তথ্য এবং পৃথিবীর সঙ্গে যোগাযোগের উপায়। 

বিজ্ঞানীদের ধারণা, কেবলমাত্র মিল্কিওয়ে গ্যালাক্সিতেই ৩০ কোটিরও বেশি বসবাসযোগ্য পৃথিবী রয়েছে, যেখানে মিলতে পারে প্রাণের অস্তিত্ব। পৃথিবী থেকে যার দূরত্ব ১০ হাজার থেকে ২০ হাজার আলোকবর্ষ। 

সংকেত পাঠানো হবে দুটি উপায়ে। একটি চীনে অবস্থিত ১ হাজার ৬শ’ ৪০ ফুট ব্যাসের সর্ববৃহৎ রেডিও টেলিস্কোপ থেকে। ২০২৩ সালে বায়নারি পদ্ধতিতে শুরু হবে এ কাজ।

আর অপর পদ্ধতিতে একটি নির্দিষ্ট গ্রহ লক্ষ্য করে পাঠানো হবে সংকেত। চলতি বছরের অক্টোবরে যুক্তরাজ্যের গুনহিলি স্যাটেলাইট আর্থ স্টেশন থেকে ট্রাপিস্ট-ওয়ান গ্রহে পাঠানো হচ্ছে বার্তা। পৃথিবী থেকে যার দূরত্ব ৩৯ আলোকবর্ষ।

গবেষণা বলছে, পাল্টা কোনো বার্তা মিলতে অন্তত ৭৮ বছর সময় লাগবে। 

তবে, বিজ্ঞানীদের এই অতি কৌতূহলী সাহসী পদক্ষেপে উদ্বিগ্ন অনেকে। তাদের মতে, কোন ধরনের ভিন গ্রহের প্রাণীর হাতে এ বার্তা পৌঁছুচ্ছে, সেটাই বড় বিষয়। বহির্বিশ্বে সভ্যতার খোঁজে কতোটা সভ্য প্রাণী মিলবে- এমন প্রশ্ন থেকেই যাচ্ছে।

এএইচ




Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews