রয়টার্সের প্রতিবেদন বলছে, প্রতিষ্ঠানটি পরিচিত হবে ‘শিংজি শিডাই টেকনোলজিস কোম্পানি লিমিটেড’ নামে।

গিলি জানিয়েছে, এরই মধ্যে ‘উহান ইকোনোমিক অ্যান্ড টেকনোলজিকাল ডেভেলপমেন্ট জোন’ এর সঙ্গে কৌশলগত সহযোগিতা চুক্তি সম্পন্ন করেছে শিংজি শিডাই। এতে করে কেন্দ্রীয় চীনা শহরে নিজেদের প্রধান কার্যালয় প্রতিষ্ঠা করতে এবং স্মার্টফোনের মতো স্মার্ট ডিভাইস বানাতে পারবে নব্য প্রতিষ্ঠিত প্রতিষ্ঠানটি।

পাবলিক রেকর্ড বলছে, নতুন প্রতিষ্ঠানের ৫৫ শতাংশ মালিকানা হাতে রেখেছেন গিলি প্রতিষ্ঠাতা লি। এক বিবৃতিতে লি বলেছেন, “বুদ্ধিবৃত্তিক বাহনের ককপিট ও স্মার্টফোন প্রযুক্তির মধ্যে ঘনিষ্ঠ সংযোগ রয়েছে।”

“আসন্ন ভবিষ্যতের প্রধান প্রবণতা দাঁড়াবে সীমান্ত ছাড়িয়ে ব্যবহারকারী ইকোসিস্টেম তৈরি এবং ব্যবহারকারীকে আরও সুবিধাজনক, স্মার্ট এবং নির্বিঘ্নভাবে সংযুক্ত মাল্টি-স্ক্রিন অভিজ্ঞতা দেওয়া।” – যোগ করেছেন লি।

গিলি জানিয়েছে, স্মার্টফোন বাজারের প্রিমিয়াম অংশে নিজেকে উপস্থাপন করবে শিংজি শিডাই।

গাড়ি নির্মাণ বাদেও গিলির অধীনে রয়েছে ডেনমার্কের ‘সাক্সো ব্যাংক’, গাড়ি নিয়ন্ত্রণ সফটওয়্যার প্রযুক্তির এক স্টার্টআপ এবং নিম্ন কক্ষপথের জন্য কৃত্রিম উপগ্রহ তৈরি করতে পারবে এমন চীনা ভিত্তিক মহাকাশ প্রতিষ্ঠান ‘জিস্পেস’। প্রতিষ্ঠানটি এ বছরই বেইজিংয়ের অনুমোদন নিয়েছে।

প্রাথমিক বৃদ্ধির পর গত দশকে পরিণত অবস্থায় পৌঁছেছে চীনের স্মার্টফোন বাজার। ২০২০ সালে চীনে হ্যান্ডসেটের চালান ৩৩ কোটি ইউনিটের ঘরে পৌঁছায়, বার্ষিক পতন দাঁড়ায় ১১ শতাংশে।

এ খাতের পরিধি ছোট হয়ে আসার পরও প্রধান ব্র্যান্ডগুলোর বাজার বাড়ছে। এর পেছনে ভূমিকা রেখেছে হুয়াওয়ের উপর জারি হওয়া মার্কিন নিষেধাজ্ঞা। প্রতিষ্ঠানটির বাজারে শেয়ার দখল করে নিচ্ছে অন্যান্যরা।

এ ঘটনায় দেশে ও বিদেশে বিক্রি বেড়েছে হুয়াওয়ে প্রতিদ্বন্দ্বী শাওমি’র। প্রথমবারের মতো গোটা বিশ্বে শীর্ষ ব্র্যান্ডের স্থান অধিকার করেছে প্রতিষ্ঠানটি। চলতি বছরের মার্চে বিদ্যুচ্চালিত গাড়ি ব্যবসায় যাওয়ার খবর জানিয়েছিল চীনা এ প্রতিষ্ঠানটি।

প্রতিষ্ঠানটির প্রধান লেই জুন জানিয়েছিলেন, শাওমি আনুষ্ঠানিকভাবে বিদ্যুচ্চালিত গাড়ি ব্যবসায় প্রবেশ করবে এবং এ খাতে আগামী দশ বছরে এক হাজার কোটি ডলার বিনিয়োগ করবে।



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews