ঢাকা: ২৫ বছর আগে অর্থাৎ ১৯৯৬ সালেও একবার আফগানিস্তান দখলে নিয়েছিল তালেবানরা৷ ক্ষমতা দখল নিয়েই বন্ধ করছিলো ইন্টারনেট৷ এমনকি টেলিভিশনও৷ সেই তালেবানরাই এবার সরব নেট দুনিয়ায়৷

মে মাসের গোড়ায় আফগানিস্তান থেকে আমেরিকার সেনা প্রত্যাহারের পর্ব শুরুর পরেই তালেবানরা ফলাও করে নেটমাধ্যমে তাদের বিজয়ের প্রচার শুরু করে। পাশাপাশি, টুইটার, ফেসবুক, হোয়াটসঅ্যাপ এমনকি, ইউটিউবেও ফলাও করে প্রচার করতে থাকে প্রেসিডেন্ট আশরফ গনির সরকারের ব্যর্থতার কথা।

আফগান সরকারের বিরুদ্ধে প্রচারে এ বার বিভিন্ন হ্যাশট্যাগও ব্যবহার করেছে তালেবানরা। বিভিন্ন প্রদেশের তালিব বাহিনীর জয়ের খবরের সঙ্গে আফগানদের সমর্থন আদায়ের জন্য তারা ব্যবহার করেছিল ‘উইস্ট্যান্ডউইথতালিবান’ নামে একটি হ্যাশট্যাগ। এর পাশাপাশি ‘কাবুলরেজিমক্রাইমস’ হ্যাশট্যাগে গনি সরকারের বিরুদ্ধে যুদ্ধাপরাধের অভিযোগ তোলে তারা৷

গত ১৫ আগস্ট কাবুল দখলের পরেও ধারাবাহিকভাবে নেটমাধ্যমে প্রচার চালিয়ে যাচ্ছে তালেবানরা৷ সেই সঙ্গে এখনো সাধারণ আফগানদের জন্য ইন্টারনেট ব্যবহারে কোনও বিধিনিষেধ দেয়নি তারা।

বাংলাদেশ সময়: ২৩৩৪ ঘণ্টা, সেপ্টেম্বর ১৪, ২০২১

ডিএন/এমআরএ



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews